Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

বোম্ব ডিসপোজাল রোবট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ইউরোপিয় ইউনিয়ন পাকিস্তানকে ৭০ মিলিয়ন রুপি মূল্যের একটি প্রতিরক্ষা রোবট সরবরাহ করেছে। রাওয়ালপিন্ডির বেসামরিক প্রতিরক্ষা বিভাগকে দেয়া এই রোবট বোমা নিস্ক্রিয়করণ ইউনিটে নতুন সংযোজন। এই রোবট ইলেক্ট্রনিক্যালি বোমা নিস্ক্রিয় করার পাশাপাশি মাটির নিচে থাকা বোমা চিহ্নিত ও সার্কিট বিনষ্ট করতে সক্ষম।
আগামী সপ্তাহে বোমা নিস্ক্রিয়করণ ইউনিটটি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। বোমা নিস্ক্রিয়করণ ইউনিটের কর্মকর্তারা এই রোবটের প্রযুক্তি পরীক্ষা ও কীভাবে তা ব্যবহার করতে হয় তা প্রদর্শন করবেন। তাছাড়া বেসামরিক প্রতিরক্ষা বিভাগ আধুনিক বোমা নিস্ক্রিয়করণ সরঞ্জাম রাখার জন্য ২.৫ মিলিয়ন রুপি ব্যয়ে একটি শীতাতপ নিয়ন্ত্রিত রুমও তৈরি করা হয়েছে। এর আছে তাৎক্ষণিক বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা, যা কন্ট্রোল রুমে তিনদিন বিদ্যুৎ সরবরাহ করতে পারে। এই ইউনিটে ইলেক্ট্রনিক রোবট ও পানিকামান রয়েছে।
রোবটের সঙ্গে যুক্ত কিটে আধুনিক ক্যামেরা ও ভিডিও সার্ভেইল্যান্স প্রযুক্তি রয়েছে, যা অন্ধকারেও কাজ করতে পারে। এটি টাইমবোমাসহ সব ধরনের ম্যানুয়ালি ও ইলেক্ট্রনিক্যালি অপারেটেড বোমা নিস্ক্রিয় করতে পারে।
আগুন ও ধোঁয়ার মাঝে আটকাপড়া মানুষের জীবন রক্ষা করতে পারবে এই রোবট। কোন অফিসে বসে দুই কিলোমিটার ব্যাসার্ধ্যরে মধ্যে রোবটটি ল্যাপটপের মাধ্যমে অপারেট করা যাবে।
এই কিটে একটি আধুনিক ক্যানন গান রয়েছে যা পানি ছুঁড়ে যেকোন বিস্ফোরক নিস্ক্রিয় করে দিতে পারে।
আধুনিক ক্যামেরা ও ট্যাপটমের মাধ্যমে বোম্ব স্কোয়াড ৩০০ মিটার দূর থেকে বোমাটি গ্রেনেড না মাইন - তা বুঝতে পারবে।
বোমা ডিসপোজাল স্কোয়াডের কমান্ডার খলিল আনোয়ার বলেন, আধুনিক ইউনিটটি সব ধরনের বিস্ফোরক নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার পর তা নিস্ক্রিয় করতে পারবে। বর্তমানে ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, আত্তক, ঝেলুম ও চাকোয়ালে এই ইউনিটের কার্যক্রম রয়েছে।
রোবটিক ইউনিট পানির নীচে, আগুন বা ধোঁয়ার মধ্যে কাজ করতে এবং মূল্যবান জীবন বাঁচাতে সক্ষম বলে বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা তালিব হোসেন জানিয়েছেন। আধুনিক প্রযুক্তির এসব সরঞ্জাম এমনকি রকেটের মতো অস্ত্রও নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে নিস্ক্রিয় করতে পারবে বলে উল্লেখ করেন তিনি। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোবট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ