Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

হাবিপ্রবিতে অচলাবস্থা

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ক্লাশ পরীক্ষা চালু ও শ্লীলতাহানিকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ ছাত্রদের প্রতিরোধের মুখে সাড়ে তিন ঘন্টা অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তি পেয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ প্রায় শতাধিক শিক্ষক। শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের তাচ্ছিল্যতায় দীর্ঘ প্রায় দুই মাস ধরে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থার সৃষ্টি হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৪ নভেম্বর থেকে বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্চিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টা বহিষ্কারের দাবিতে ক্লাশ-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন ৬১ জন সহকারী অধ্যাপক। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে গত প্রায় ২ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের আড়াই শতাধিক শিক্ষকের মধ্যে দেড় শতাধিক শিক্ষক আন্দোলনে থাকায় অধিকাংশ ক্লাশ-পরীক্ষা বন্ধ রয়েছে।
ক্লাশ-পরীক্ষা বন্ধ থাকায় সেশনজটের মধ্যে পড়েছেন শিক্ষার্থীরা। এতে বুধবার সকালে একাডেমিক ড. এম. ওয়াজেদ ভবনে তালা দিয়ে শিক্ষকদের অবরোধ করে সাধারণ শিক্ষার্থী। পরে তারা বৃহস্পতিবার দুপুরের মধ্যে সমস্যা সমাধান করার আল্টিমেটাম দেয়। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার প্রশাসন ও শিক্ষকরা আলোচনায় বসার সিদ্ধান্ত নেয়।

এদিকে বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে দুই দফায় প্রগতিশীল শিক্ষক ফোরাম ও সহকারী অধ্যাপকদের সাথে প্রশাসন আলোচনায় বসলেও কোন ফলপ্রসু সিদ্ধান্তে আসতে পারেনি। এরই প্রেক্ষিতে বৃহষ্পতিবার বিকেল ৫ টা থেকে প্রশাসনিক ভবনের গেটে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। রাত সাড়ে আটটায় শিক্ষার্থীরা সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং ভিসিসহ শিক্ষকেরা অফিস ত্যাগ করে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ