Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরপুর জুড়ে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ২:৫২ পিএম

রাজধানীর মিরপুর জুড়ে বিভিন্ন এলাকার সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা। নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে রোববার (৬ জানুয়ারি) থেকে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পর্যন্ত টানা পাঁচদিন রাজধানী, সাভার ও গাজীপুরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেন শ্রমিকরা।

একদিনের বিরতিতে আবার শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভে নেমেছেন তারা।

এদিন সকাল ১০টার পর থেকে মিরপুরের শেওড়াপাড়া, মিরপুর-১৪, টোলারবাগ, বাংলা কলেজের সামনে ও টেকনিক্যাল এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন আশপাশের এলাকার পোশাক শ্রমিকরা।

সকাল সাড়ে ১০টা থেকেই রাজধানীর শেওড়াপাড়া ও মিরপুর-১৪ এলাকায় নেমে আসেন শ্রমিকরা। এর ফলে পুরো এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

কাফরুল থানার উপ-পরিদর্শক (এসআই) আশরাফ জানান, শেওড়া পাড়ায় শ্রমিকরা নামলেও কিছুক্ষণ পর তারা সরে যেতে রাজি হয়েছেন। এখানকার পরিস্থিতি প্রায় স্বাভাবিক রয়েছে।

তবে মিরপুর-১৪ এলাকার রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ চেষ্টা করছে বলেও জানান তিনি।

এদিকে, বাংলা কলেজ-টেকনিক্যাল মোড় এলাকার সড়কেও পোশাক শ্রমিকরা অবস্থান নিয়েছেন। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা একটি মোটরসাইকেল ও একটি প্রাইভেট কার ভাঙচুর করেছেন বলে জানা গেছে।

দারুস সালাম থানার ডিউটি অফিসার সাজ্জাদ জানান, আশপাশের বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা অবস্থান নিলে পুরো সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের বাড়তি সদস্য মোতায়েনসহ ঊর্ধ্বতনরা ঘটনাস্থলে রয়েছেন।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ