Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

নোয়াপাড়া রেলস্টেশন হবে মাস্টারদার নামে- ফজলে করিম চৌধুরী

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ৭:৩৫ পিএম

উপমহাদেশের ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের নামে চট্টগ্রাম-কাপ্তাই রেললাইনের নোয়াপাড়া স্টেশনের নামকরণের ঘোষণা দিয়েছেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। মাস্টারদার ৮৬ তম ফাঁসি দিবসে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের সামনে মাস্টারদা সূর্যসেন স্মৃতি পাঠাগারের আবক্ষমূর্তিতে পুষ্পমাল্য অর্পণ শেষে তিনি এ ঘোষণা দেন। ফজলে করিম চৌধুরী বলেন, মাস্টারদার চট্টগ্রামকে তিন দিন ব্রিটিশদের শাসনমুক্ত রেখেছিলেন বলেই এ জনপদকে বিপতীর্থ বলা হয়। তিনি চট্টগ্রামকে বিশ্ববাসীর কাছে বিশেষভাবে পরিচিত করেছিলেন। তার জন্মস্থান রাউজানে হওয়ায় আমরা গর্বিত। তিনি আমাদের কাছে যুগে যুগে বিপ্লবী চেতনার উৎস হয়ে থাকবেন।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় আসার পর রাউজানে মাস্টারদার স্মৃতি রক্ষায় অনেক কাজ হয়েছে। নোয়াপাড়া রেলস্টেশনের নাম হবে মাস্টারদার নামে। স্মৃতি পাঠাগারের সভাপতি শ্যামল কুমার পালিতের সভাপতিত্বে মাস্টারদার প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জুনাইদ কবির সোহাগ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন, প্যানেল মেয়র বশির উদ্দিন খান, উপজেলা যুবলীগ সভাপতি জমির উদ্দিন পারভেজ প্রমুখ।
শ্যামল কুমার পালিত জানান, মাস্টারদা স্মৃতি পাঠাগার, জন্মভিটি, প্রীতিলতার স্মৃতিধন্য ধলঘাট, সাবেক ইউরোপিয়ান ক্লাব দেখতে প্রচুর পর্যটক আসেন উপমহাদেশ থেকে। কিন্তু নগরে জেএম সেন হলের আবক্ষমূর্তি আর রাউজানের স্মৃতিচিহ্নগুলো ছাড়া খুব বেশি উদ্যোগ নেই। নগরে বিভিন্ন সময় মাস্টারদার নামে সড়কের নামকরণ, চত্বরসহ গৃহীত পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে হবে। মাস্টারদাকে রাষ্ট্রীয় সম্মান, স্বীকৃতি দিতে হবে।
আবক্ষমূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান ফৌজিয়া খানম মিনা,সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, যুগ্ন সম্পাদক বশির উদ্দিন খান, আওয়ামীলীগ নেতা শ্যামল পালিত, আলমগীর আলী, সাইফুল ইসলাম চৌধুরী রানা, এডভোকেট সমীর দাশ গুপ্ত, জসিম উদ্দিন চৌধুরী,এডভোকেট দীলিপ কুমার চৌধুরী,জানে আলম জনি,চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু,চেয়ারম্যান শফিকুল ইসলাম,নজরুল ইসলাম চৌধুরী,নুরুল ইসলাম শাহাজান,জসিম উদ্দিন,চেয়ারম্যান আবদুর জব্বার সোহেল,শওকত হোসেন,আহসান হাবিব চৌধুরী হাছান,তপন দে,হাসান মোহাম্মদ রাসেল,জিয়াউল রোকন,আবু ছালেক,জিল্লুর রহমান মাসুদ,সাখাওয়াত হোসেন চৌধুরী পিপলু,অনুপ চক্রবর্তী,মোহাম্মদ আসিফ প্রমুখ। এছাড়াও আরো শ্রদ্ধা নিবেদন করেছে সেন্টাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম ও সাধারণ সম্পাদক ইমতিয়াজ জামান নকিবের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ,রাউজান উপজেলা প্রশাসন, থানা প্রশাসন,আওয়ামী লীগ,যুবলীগ,ছাত্রলীগ,রাউজান কলেজসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ