Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

ঢাবি প্রতিক্রিয়াশীল আচরণ করছে

ইশা ছাত্র আন্দোলন

স্টাফ রির্পোটার : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান ও মুক্ত বুদ্ধি চর্চার উন্মুক্ত প্রান্তর। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মত ও পথের আলোচনা ও চর্চা হবে এবং শিক্ষার্থীরা তাদের স্বাধীন বিচার-বিবেচনা ব্যবহার করে নিজস্ব মত ও পথ গ্রহণ করবে। কোন আদর্শকে প্রতিষ্ঠা করা বা প্রতিহত করা বিশ্ববিদ্যালয়ের কাজ নয়। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইসলামী রাজনীতি চর্চার পথ রুদ্ধ করে দেয়া হচ্ছে। আসন্ন ডাকসু নির্বাচনে কোন ইসলামী সংগঠনকে আমন্ত্রন জানানো হয়নি।
ইশা ছাত্র আন্দোলন বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে দফায় দফায় যোগাযোগ করার পরও ইশা ছাত্র আন্দোলনকে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়নি। গতকাল আইএবি মিলনায়তনে অনুষ্ঠিত ইশা ছাত্র আন্দোলনের জেলা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আশ্রাফ আলী আকন উপর্যুক্ত কথা বলেন।
কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফের সভাপতিত্বে এবং সেক্রেটারি জেনারেল এম. হাছিবুল ইসলামের সঞ্চালনায় জেলা প্রতিনিধি সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি, মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি, শেখ মুহাম্মাদ সাইফুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি জেনারেল, এস.এম এমদাদুল্লাহ ফাহাদসহ কেন্দ্রীয় ও জেলা প্রতিনিধি বৃন্দ। বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন বলেন, ডাকসু নির্বাচনে ইশা ছাত্র আন্দোলনকে অংশগ্রহণ করার সুযোগ না দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিক্রিয়াশীলদের মতো আচরণ করেছে। তিনি ঢাবিতে মত প্রকাশের স্বাধীনতা হরণ করার মতো পাশ্চাৎপদ আচরণ না করার দাবি করেন।
সভাপতির বক্তব্যে শেখ ফজলুল করীম মারুফ বলেন, ৯৫% মুসলমানের করের টাকায় পরিচালিত একটা বিশ্ববিদ্যালয়ে কার্লমার্কসের আদর্শ চর্চা করা যায়, পশ্চিমা গণতন্ত্রের চর্চা করা যায় অথচ মুসলমানদের হৃদয়ের স্পন্দন মুহাম্মাদুর রাসুল (সা:) এর আদর্শ চর্চা করা যাবে না এটা বরদাস্ত করারমতো নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ