Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

৮জানুয়ারি গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা আপডেট করেছে বৃটেন। কোথাও বিক্ষোভ গড়ে উঠছে এমনটা দেখা গেলে বৃটিশ নাগরিকদের সেখান থেকে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেয়া হয়েছে। বৃটিশ সরকারের ওয়েবসাইটে প্রকাশিত ওই সতর্কবাতায় আরো বলা হয়, ৮ জানুয়ারি ঢাকায় এক বিক্ষোভে গুলি করা হয়। এতে একজন নিহত ও দু’জন আহত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশে ভিসা অন এরাইভাল বা পৌঁছামাত্র এক মাস মেয়াদী ভিসা দেয়া হয়। কিন্তু বৃটিশ সরকার রিপোর্ট পেয়েছে যে, কিছু পর্যটকের ক্ষেত্রে এই ভিসার মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভিসার অতিরিক্ত সময় অবস্থান করলে জরিমানা করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে বৃটিশ নাগরিকদের। ওদিকে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন নিয়েও মন্তব্য করা হয়েছে। ওই নির্বাচনী প্রচারণার সময়ে সহিংসতা হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে হামলায় ব্যবহার করা হয়েছে বিস্ফোরক। নির্বাচনের দিনেও সহিংসতার খবর পাওয়া গেছে। এমন তাবস্থায় রাজনৈতিক র‌্যালিতে বিশৃংখলা সৃষ্টি হওয়ার সমূহ আশঙ্কা আছে। সংঘর্ষ হতে পারে বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে। এ জন্য বড় ধরনের সমাবেশ ও রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে বৃটিশ নাগরিকদের।
জঙ্গি হামলার বিষয়েও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরণের আশঙ্কা আছে। সারা দেশের ক্ষেত্রে এটা প্রযোজ্য। ২০১৮ সালের ১১ জুন সর্বশেষ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে শাহজাহান বাচ্চু। ঢাকার মুন্সীগঞ্জে তার ওপর ওই হামলা হয়। তবে ভবিষ্যতে জন সমাবেশে হামলার আশঙ্কা আছে।



 

Show all comments
  • Tariqul Alam Mohd ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    যুক্তরাজ্যের সতর্কবাণী নিতান্তই হাস্যকর । ঢাকা শহর লন্ডন থেকে অনেক অনেক বেশি নিরাপদ । যুক্তরাজ্যের শুধু লন্ডন শহরে ২০১৮ সালে ১৩২ জনকে বিভিন্ন ভাবে হত্যা করা হয়েছে,,তার মধ্যে ৭০ জন ছুরিকাঘাতে নিহত হয়েছে ।
    Total Reply(0) Reply
  • Mahbubul Alam ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    কই?আমাদের দেশ তো শান্ত,আমাদের তো কোন সমস্যা নাই।
    Total Reply(0) Reply
  • Monu Saha ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    এখন বুঝা গেলো কোন দেশের পিওন এর সাথে রিজবী সাহেব মিটিং করছে
    Total Reply(0) Reply
  • Aman Ullah Aman ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    এইবার ঠিক আছে
    Total Reply(0) Reply
  • Yousuf Reja Parbech ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৮ এএম says : 0
    সর্তকতা দিয়ে আর কি হইবে যুক্তরাজ্য তো অনেক করছে
    Total Reply(0) Reply
  • Sukumar Biswas ১৩ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    Why do the caution taken?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ