Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরেই হয় না : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ২:৩৮ পিএম

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ‘বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরেই হয় না, পার্লামেন্টের বাইরেও বিরোধীদল হয়। যারা জনগণের কথা বলে, মানুষের অধিকারের কথা বলে তারাই বিরোধী দল।’

রোববার দুপুরে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯ নং বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের আদালতে নাইকো দুর্নীতি মামলার শুনানির সময় তিনি একথা বলেন।

এই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ তার নিজের পক্ষে শুনানিতে বলেন, ‘আজ আমরা বিরোধী দলে আছি বলেই বিপদে পড়েছি।’ এ সময় পাশ থেকে এক আইনজীবী প্রশ্ন করেন- ‘আপনারা কি বিরোধী দলে আছেন?’ তখন এর জবাবে খালেদা জিয়া এসব কথা বলেন।

এর আগে দুপুর ১২টা ২০ মিনিটে হুইল চেয়ারে করে খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়। এই কারাগারেই দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বন্দী রয়েছেন তিনি। আজ মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলাটি করেন।

মামলা করার পরের বছর ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া-বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুদকের দায়ের করা দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। আপিলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের কারাদণ্ড বেড়ে ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালতে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়াকে বন্দি রাখা হয়। সেখান থেকেই গত ৬ অক্টোবর চিকিৎসকদের পরামর্শে খালেদা জিয়াকে বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয়। টানা এক মাস ২ দিন বিএসএমএমইউয়ে চিকিৎসা নেয়ার পর ৮ নভেম্বর তাকে কারাগারে ফিরিয়ে নেয়া হয়।



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ১৩ জানুয়ারি, ২০১৯, ৩:৪০ পিএম says : 0
    আমার কথা হল ওপর নেত্রী শেখ হাসিনার বিরুদ্ধেই তু মামলা ছিল ওগুলি কেন সচল করা হচ্ছেনা তখন আমরা আম জানতা বেপারটা বুজতাম কে অপরাধী আর কে অপরাধী না
    Total Reply(0) Reply
  • Md Mosfiq Rahman ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৬ পিএম says : 0
    Great statement.
    Total Reply(0) Reply
  • Alif Al Osmany ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৬ পিএম says : 0
    Yes.....good comments.....
    Total Reply(0) Reply
  • Munna Jamal ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৭ পিএম says : 0
    Koti manosher ridyaor moni amar natri begom khalada zia aposhin natri, ma tomar jonno koti maosher mon kaday
    Total Reply(0) Reply
  • Bonna Siddiqui ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৭ পিএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • Babor Uddin Liton ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৭ পিএম says : 0
    Great leader
    Total Reply(0) Reply
  • Nazim Uddin Ruhin ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৮ পিএম says : 0
    জেলখানার ভেতরেও হয়
    Total Reply(0) Reply
  • Sheikh Sumon ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৮ পিএম says : 0
    স্যালুট তোমারে মা একেই বলে রাজনিতি
    Total Reply(0) Reply
  • Ahmed Sohel ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৮ পিএম says : 0
    কথাটা ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • Shahead Ahmed ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৮ পিএম says : 0
    আপুস হীন নেত্রী লাল সালাম
    Total Reply(0) Reply
  • Mohammad Rayhan Uddin ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:০৯ পিএম says : 0
    Mashallah, you're the great leader of Bangladesh, may Allah bless you.
    Total Reply(0) Reply
  • Abire Sabil ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:১০ পিএম says : 0
    বর্তমান পার্লামেন্টে যারা নামের বিরোধী দল তারা হল গৃহপালিত বিরোধী দল, প্রকৃত বিরোধী দল হলো যাদের ভোটের অধিকার প্রকাশ্য পেটুয়া বাহিনী দিয়ে ডাকাতি করা হয়েছে, এখন তারা দেশবিদেশ সেই হারানো অধিকারের কথা বলছে
    Total Reply(0) Reply
  • Faridul Islam Feroz ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:১০ পিএম says : 0
    বিরোধী দল সংসদের চেয়ে বাহিরে বেশি কার্যকর । সংসদের নিয়ন্ত্রক সরকার সেখানে জনগণ থাকে না , বাইরে জনগণ থাকে । বিরোধী দলকে জনগণের অধিকার নিয়ে জনগণের কাছে যেতে হবে ।
    Total Reply(0) Reply
  • jibon khan ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:১৮ পিএম says : 0
    আরে ভাই হাসিনার গুলা মিথ্যা মামলা ছিলো তাই হাসিনা লড়াই করে মুক্তি পেয়েছেন
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১৮ জানুয়ারি, ২০১৯, ৭:০২ এএম says : 0
    Hasina is saved as original criminal are saved in Bangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ