Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘বন্ধু দেশ’ নয় পাকিস্তান, মার্কিন কংগ্রেসে বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৩:৫৩ পিএম

‘ন্যাটো’ জোটের বাইরে থেকেও আমেরিকার ‘বন্ধু দেশ’ হিসেবে এখন যে মর্যাদা পায় পাকিস্তান, তা কেড়ে নেওয়ার জন্য মার্কিন কংগ্রেসে একটি বিল আনা হল। ‘রেজোলিউশন-৭৩’ নামে বিলটি এনেছেন মার্কিন কংগ্রেসের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টির সদস্য অ্যান্ডি ব্রিগ্স।
বিলে বলা হয়েছে, পাকিস্তানকে ‘মেজর নন-ন্যাটো অ্যালাই’ অর্থাৎ ন্যাটো বহির্ভূত গুরুত্বপূর্ণ বন্ধু দেশ হিসেবে যে মর্যাদা দেয়া হয়, তা প্রত্যাহার করতে হবে। পুণরায় এই মর্যাদা দিতে হলে, তার জন্য আরোপ করতে হবে কিছু কড়া শর্ত। এ ব্যাপারে আলোচনা ও যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বিলটিকে পাঠানো হয়েছে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের বিদেশ বিষয়ক কমিটিতে।
বিলটির প্রস্তাব, পাকিস্তানকে আবার এই মর্যাদা দেওয়ার আগে কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পকে জানাতে হবে, ‘হাক্কানি’ নেটওয়ার্কের জঙ্গিদের গোপন আস্তানাগুলি ভেঙে দেওয়া এবং ইসলামাবাদ ও কাবুলের মধ্যে জঙ্গিদের যাওয়া-আসা বন্ধ করতে ইসলামাবাদ কতটা আন্তরিক ভাবে সেনা অভিযান চালাচ্ছে। তার সাফল্য কতটা। পাক-আফগান সীমান্তে হাক্কানি নেটওয়ার্কের গতিবিধি নিয়ন্ত্রণ করার প্রয়াসে ইসলামাবাদ কতটা সহায়তা করছে কাবুলকে, তা জানাতে হবে মার্কিন কংগ্রেসে। আর এই সব ব্যাপারে কংগ্রেসে মার্কিন প্রশাসনের প্রশংসাপত্র দাখিল করাটাও জরুরি। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ