Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে কাবা প্রাঙ্গণ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৪:০২ পিএম

কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে মুসলমানদের সবচেয়ে পবিত্রতম ধর্মীয় স্থান সউদী আরবের মক্কার কাবা প্রাঙ্গণ। সম্প্রতি যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, সম্পূর্ণ কাবা ঘরের প্রাঙ্গণ জুড়ে উড়ছে অসংখ্য কালো ঘাসফড়িং।
প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় পুরোপুরি বিপাকে পড়েছেন স্থানীয় মুসল্লিরা। একইসঙ্গে বিপাকে আছেন কাবার পরিচ্ছন্নতা কর্মীরাও। এসব পতঙ্গ পরিষ্কার করতে নেমে রীতিমত গলদঘর্ম হচ্ছেন তারা। প্রচুর পরিমাণে কীটনাশক ব্যবহারের পরেও সরানো যাচ্ছে না এই ঘাসফড়িংয়ের দলটিকে।
এ দিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, আচমকা উড়ে আসা এই বিশাল পতঙ্গের দলটিকে দমনের জন্য ইতোমধ্যে কীটপতঙ্গ দমন বিশেষজ্ঞদের ডাকা হয়েছে। এই কালো ঘাসফড়িং দমনে তাদের ২২টি দলের মোট ১৩৮ জন সদস্য একসঙ্গে কাজ করে যাচ্ছেন।
এ বিষয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি, যাতে করে এই পতঙ্গ দমনের মাধ্যমে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করা যায়।’
উল্লেখ্য, কাবা ঘরের আশেপাশে থাকা নালাগুলোর দিকে বিশেষ নজর দিচ্ছেন সউদীর কীটপতঙ্গ বিশেষজ্ঞ দলের সদস্যরা। কারণ এই রকম জলমগ্ন স্থানেই এসব পতঙ্গ তাদের বংশবিস্তার করে থাকে। সূত্র: আল আরাবি।



 

Show all comments
  • Muhammad Zahir Rayhan ১৩ জানুয়ারি, ২০১৯, ৪:৪৪ পিএম says : 0
    Allah evry muslim bhike Khama Karo ameen.
    Total Reply(0) Reply
  • Safiullah ১৩ জানুয়ারি, ২০১৯, ৪:৫৪ পিএম says : 0
    Allah raham korun, amin
    Total Reply(0) Reply
  • jack ali ১৩ জানুয়ারি, ২০১৯, ৫:২০ পিএম says : 0
    Due to great sin are committing by the kingdoomer----They should repent and establish the Super Law of Allah in Saudia Arabia where our Beloved Prophet [SAW] sleeping ----Now they opening cinema/concert/women wearing tight trouser and riding horse in front non-maharam----Prophet [SAW] cursed those "men dress like women and those women dress like men"
    Total Reply(0) Reply
  • মোঃ শরীফুজ্জামান ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:২২ পিএম says : 0
    এই জিনিষগুলো পর্যবেক্ষণ করলে বুঝা যায় আমরা মুসলমানরা কোন ভুল পথে হাঁটছি। তা না হলে এই পবিত্রতম স্থানে এমন পোকার আগমন হওয়ার কথা নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৮ সেপ্টেম্বর, ২০১৯
২২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ