Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

তেলের বাজার ঠিক পথেই আছে -সউদী জ্বালানিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৬:১৯ পিএম

আন্তর্জাতিক তেলের বাজার সঠিক পথেই রয়েছে বলে জানিয়েছেন সউদী আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ। রোববার সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে চলমান তেল সম্মেলনে দেওয়া ভাষণে একথা বলেছেন তিনি বলেন, সাপ্তাহিক পরিসংখ্যানের বিশৃঙ্খলাকে ছাপিয়ে এবং ফাটকাবাজদের রাখালের মতো আচরণের কথা বাদ দিলে আমরা সঠিক পথেই রয়েছে বলে আমি মনে করি। আমি আরও মনেকরি তেলের বাজারে ভারসাম্য শিগগিরই ফিরে আসবে। খবর রয়টার্স।
সউদী জ্বালানিমন্ত্রী বলেন, যদি মনে হয় আরও কিছু করার আছে আমাদের, আমরা তা ওপেক এবং ওপেক বহির্ভূত অংশীদারদের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে তা করা হবে।
দ্য অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও রাশিয়ার নেতৃত্বাধীন শীর্ষ তেল উৎপানদকারী দেশগুলো ২০১৭ সালের ডিসেম্বরে প্রতিদিন ১.২ বিলিয়ন ব্যারেল তেল উৎপাদন কমাতে সিদ্ধান্ত গ্রহণ করে। তেলের সরবরাহ কমিয়ে মূল্যবৃদ্ধির জন্য জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর শুরু হয়।
সউদী জ্বালানিমন্ত্রী জানান, নভেম্বরের তুলনায় ডিসেম্বরে ওপেকের তেল উৎপাদন এমনিতেই কম ছিল ৬ লাখ ব্যারেল। তিনি বলেন, আমরা প্রতিশ্রুতি চেয়েও বেশি করছি। আমরা উৎপাদন ও রফতানি কমিয়েছি। ভাষণ শেষে সাংবাদিকদের ফালিহ জানান, এপ্রিলে ওপেকের বৈঠকের আগে বিশেষ কোনও সভার প্রয়োজন নেই। এপ্রিলের বৈঠকেই ২০১৯ সালের জন্য তেল উৎপাদনের নীতি চূড়ান্ত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৮ সেপ্টেম্বর, ২০১৯
২২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ