Inqilab Logo

ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

পুতিনের সঙ্গে বৈঠকে তথ্য গোপন রাখেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৮:৫৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠকের তথ্য গোপন করেছে বলে জানিয়েছে মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট। পত্রিকাটি রোববার একটি প্রতিবেদনে একথা জানায়। এর দু’দিন আগে মার্কিন পত্রিকা নিউইয়র্ক টাইমস জানিয়েছিল এফবিআই ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়ে তদন্ত শুরু করছে। তবে, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস এই দু’টি পত্রিকার প্রতিবেদনই প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
হোয়াইট হাউজের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, পুতিনের সঙ্গে একটি বৈঠকে উপস্থিত দোভাষীকে ট্রাম্প বলেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে তার কথোপকথন তিনি যেন বাইরে না প্রকাশ করেন। ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের জুলাইয়ে হামবুর্গে ওই বৈঠক হয়েছিল। এতে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও উপস্থিত ছিলেন।
এরপর হোয়াইট হাউজের একজন উপদেষ্টা এবং স্টেট ডিপার্টমেন্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা টিলারসনের দেয়া তথ্যের বাইরে দোভাষীর কাছ থেকে ওই বৈঠক সম্পর্কে তথ্য চান। তখন ট্রাম্পের তথ্য গোপন করার বিষয়টি মার্কিন কর্মকর্তাদের নজরে আসে।
ট্রাম্পের প্রশাসন এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেছে, ২০১৭ সালের ওই বৈঠকের পরপরই টিলারসন মার্কিন কর্মকর্তাদেরকে সেটির ওপর পূর্ণাঙ্গ রিপোর্ট দিয়েছে এবং সংবাদমাধ্যমে বিবৃতি দিয়েছেন।
শুক্রবারের প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানায়, এফবিআই থেকে জেমস কমিকে বরখাস্ত করার পর ট্রাম্পের আচরণ নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েন। তখন এফবিআই রাশিয়ার সঙ্গে ষড়যন্ত্র করে ট্রাম্প যুক্তরাষ্ট্রের ক্ষতি করার চেষ্টা করছে নাকি তা তদন্ত করতে শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন