Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সহিংসতায় বিশ্বে প্রতি মিনিটে ১টি শিশুর মৃত্যু হয়

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সহিংসতার কারণে বিশ্বে প্রতি মিনিটে একটি শিশুর মৃত্যু ঘটে। এছাড়া, জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে প্রতিবছর ৫শ’ মিলিয়ন শিশু সহিংসতার শিকার হচ্ছে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘চাইল্ড ভিকটিমাইজেশন ইন বাংলাদেশ’ শীর্ষক ২য় জাতীয় সেমিনারে বক্তারা এসব তথ্য জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ভিকটিমোলজি এন্ড রেস্টোরেটিভ (ভিআরজে) প্রোগ্রাম এই সেমিনার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাম্প্রতিক শিশু নির্যাতনের নানান চিত্র তুলে ধরে বলেন, মানুষের চেহারাধারী অমানুষদের পক্ষেই শিশুদের উপর এ ধরনের নির্যাতন চালানো সম্ভব। এই অমানুষদের কবল থেকে শিশুদের রক্ষা করতে আইনের যথাযথ প্রয়োগ ঘটাতে হবে। মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সকলের মাঝে সংবেদনশীলতা ও মনুষ্যত্বের শিক্ষা সঞ্চারিত করতে হবে। প্রাথমিক স্তরেই তিনি শিশুদের নৈতিকতা, দেশাত্মবোধ, পারিবারিক বন্ধন ও মমত্ববোধের শিক্ষা দেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান ভিসি। প্রোগ্রামের সমন্বয়কারী প্রফেসর ড. মো: নূরুল ইসলাম বলেন, শিশু নির্যাতনের নিয়ে বাংলাদেশের অনেক কাজ করার আছে। উন্নত বিশ্বগুলো এ নিয়ে অনেক কাজ করেছে। তাদের অভিজ্ঞতাগুলো বাংলাদেশের প্রেক্ষাপটে কাজে লাগাতে আগামীতে আন্তর্জাতিক মানের একটি সেমিনার করা হবে। সেমিনারে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হবে। এছাড়া নিয়মিত আর্ন্তজাতিক মানের জার্নাল প্রকাশ করা হবে।
ইনস্টিটিউটের পরিচালক ড. তানিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. মো. জাবেদ পাটোয়ারী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহিংসতায় বিশ্বে প্রতি মিনিটে ১টি শিশুর মৃত্যু হয়
আরও পড়ুন