Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পাকিস্তানে ১০ বিলিয়ন ডলারের তেল শোধনাগার করছে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

পাকিস্তানের গোয়াদার গভীর সমুদ্রবন্দরে ১০ বিলিয়ন ডলার খরচ করে একটি তেল শোধনাগার স্থাপনের পরিকল্পনা করেছে সউদী আরব। ভারত মহাসাগরের কাছে পাকিস্তানের এই বন্দরের উন্নয়ন কর্মকান্ড এগিয়ে চলছে চীনের সহায়তায়; শনিবার সেই বন্দরে দাঁড়িয়ে সউদী আরবের জ্বালানি বিষয়ক মন্ত্রী সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। আর্থিক দুরাবস্থা ও ঘাটতি মোকাবেলায় বন্ধু রাষ্ট্রগুলোর বিনিয়োগ আকর্ষণ ও অন্যান্য আর্থিক সহায়তা চেয়ে আসছে পাকিস্তান। দেশটিতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বাজেট ঘাটতিও দেখা দিয়েছে। এই পরিস্থিতি সামলাতে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গত সপ্তাহেই সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে একটি চুক্তি করেছে। ওই চুক্তি অনুযায়ী আমিরাত থেকে স্বল্প সুদে ও দামে জ্বালানি তেল এবং গ্যাস আমদানি করবে পাকিস্তান। গত বছর পাকিস্তানে ৬ বিলিয়ন ডলারের অপরিশোধিত তেল রফতানির একটি প্যাকেজ প্রস্তাব করেছিল সউদী। সউদী আরবের জ্বালানি মন্ত্রী খালিদ আল ফালিহ বলেছেন, তেল শোধনাগার স্থাপন ও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরে অংশীদারিত্বের মাধ্যমে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়ন স্থিতিশীলতা করতে চায় সউদী আরব। তিনি বলেন, আগামী ফেব্রুয়ারিতে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান নতুন এই চুক্তিতে স্বাক্ষর করতে পাকিস্তান সফরে আসবেন। সউদী আরব পাকিস্তানের অন্যান্য প্রকল্পেও বিনিয়োগ করবে বলে জানিয়েছেন খালিদ আল ফালিহ। পাকিস্তানের জ্বালানি বিষয়ক মন্ত্রী গোলাম সারওয়ার খান বলেছেন, গোয়াদারে তেল শোধনাগার স্থাপনের মাধ্যমে সউদী আরব সিপেকের গুরুত্বপূর্ণ অংশীদারে পরিণত হবে। পরিশোধন, পেট্রোকেমিক্যাল, খনি ও পুনর্নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারে পাকিস্তানের পেট্রোলিয়াম ও সমুদ্রকল্যাণ বিষয়ক মন্ত্রী আলী জাইদির সঙ্গেও আলোচনা করেছেন সউদীওই মন্ত্রী। রয়টার্স।



 

Show all comments
  • Shahidul Islam Shahid ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    পাকিস্তানের দিকে সহযোগিতার হাত বারিয়ে দেয়ার জন্য,, সৌদি আরবকে অসংখ্য ধন্যবাদ ।
    Total Reply(0) Reply
  • জুয়েল মিয়া ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    সৌদি রাজাকারী কাজটা করে আমাদের চেতনায় আঘাত করেছে, টাকা গুলো বাংলাদেশ কে দিলে কালি ব্যাংক গুলো ভরে আবার নতুন করে লোটপাঠ করা যেত,
    Total Reply(0) Reply
  • Abraham Bangol ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    যেই দে‌শের সেনারা সৌ‌দি আবর‌কে পাহারা দি‌চ্ছে সৌ‌দি আরব তো তা‌দের‌কে সাহায্য কর‌বেই । নুন খাই‌লে গুন গাই‌তে হ‌বে । সৌ‌দি আরব ভিক্ষা নয় প্র‌তিদান দি‌চ্ছে ।
    Total Reply(0) Reply
  • Abire Sabil ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    মুসলিম উম্মাকে সাহায্য করা মুমিনের উত্তম গুনের একটি
    Total Reply(0) Reply
  • Mahmud Hasan Moazzam ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    তু‌র্কি সাংবা‌দিক খা‌শোগী হত্যা কা‌ন্ডে পা‌শে পে‌তে রাজ‌নৈ‌তিক তুহফা। ইমরান খা‌নের রাজ‌নৈ‌তিক প্রজ্ঞা যা অর্থ খাত কে শ‌ক্তিশালী কর‌বে । বাংলা তুহফা বা সু‌যোগ সন্ধানী নয়, বাংলা মাথা উচু ক‌রে বি‌শ্বের বু‌কে সত্য বল‌তে পার‌ছে ।
    Total Reply(0) Reply
  • Sohag Hossen ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    Aita ki sahajjo na biniyog
    Total Reply(0) Reply
  • Lucky Ahmed Hannan ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৫ এএম says : 1
    বাংলাদেশ কে কি দিল ভাই???
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ১৪ জানুয়ারি, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    Well done KSA
    Total Reply(0) Reply
  • shaker Ahmed ১৪ জানুয়ারি, ২০১৯, ৮:০০ পিএম says : 0
    pakira akhon deshey deshey bikha kartey soru karsy.sehi din ar dorey noi amder kasey o pakira asbey kisu sahajjo Karen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২১ ফেব্রুয়ারি, ২০১৯
২০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ