Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

সবাইকে কাঁদিয়ে চলে গেলেন গরিবের চিকিৎসক রনবীর

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

এলাকাবাসীকে কাঁদিয়ে অবশেষে না ফেরার দেশে পাড়ি দিলেন বরিশালের গৌরনদীর ‘গরীবের চিকিৎসক’ এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দাস রনবীর। তিনি ৮ মাসের গর্ভবতী স্ত্রী, ২ মেয়ে, ভাই-বোন আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তার এ অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। চিকিৎসাধীন থাকাবস্থায় গত শনিবার রাত ১০টায় তার মৃত্যু ঘটে।
বেশ কিছুদিন ধরে গরীবের চিকিৎসক ডাক্তার দাস রনবীর বেশ অসুস্থ বোধ করছিলেন। এলাকার গরীব অসহায়সহ স্থানীয়দের সেবায় ব্যাস্ত ওই চিকিৎসক নিজের অসুস্থতাকে কোন প্রকার পাত্তাই দেননি। অসুস্থতা নিয়েই তিনি গরীবের সেবার পাশাপাশি নিয়মিতভাবেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্ব পালন করে আসছিলেন।
গত বুধবার বিকেলে হঠাৎ তার শারিরীক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার তার দুটি কিডনি এবং লিভার ড্যামেজ হয়ে গেছে বলে চিকিৎসকগন সনাক্ত করেন। এরপর গত তিন দিন ওই হাসপাতালের আইসিউতে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্বাবধানে ছিলেন ডা. রনবির। অবশেষে চিকিৎসকদের সব প্রচেষ্টাকে ব্যার্থ করে দিয়ে শনিবার রাত ১০টার দিকে তিনি পরলোকগমন করেন।
গৌলদী উপজেলার বিল্বগ্রাম গ্রামের মৃত পল্লী চিকিৎসক কৃষ্ণকান্ত দাস-খোকা ডাক্তার এর ছেলে দাস রনবীর ২৭তম বিসিএস এর মাধ্যমে সরকারের স্বাস্থ্য ক্যাডারে নিযুক্ত হন। এর পর থেকে তিনি তার পিতার পদাঙ্ক অনুসরন করে এলাকার গরীব অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন। এ কারণে এলাকাবাসী তাকে ‘গরীবের চিকিৎসক’ উপাধিতে ভ‚ষিত করে। গত ৪মাস আগে পদোন্নতি লাভ করে তিনি তার পূর্বের কর্মস্থল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ছেড়ে গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে যোগদেন।
গরীবের চিকিৎসক খ্যাত ওই স্বাস্থ্য কর্মকর্তার মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে গতকাল সকাল থেকে তার গ্রামের বাড়িতে শোকাহত লোকজনের ঢল নামে। রাজাধানী ঢাকা থেকে সড়ক পথে তার লাশ বহনকারী গাড়িটি সকাল ৯টায় উপজেলা সদরের গৌরনদী মডেল থানার সামনে বালুর মাঠে এসে পৌছলে সেখানে অপেক্ষমান হাজার হাজার শোকাহত জনতা ও স্বজনরা হাউমাউ করে কান্নায় ভেঙে পড়েন। এরপর সর্বোস্তরের জনগণ তার লাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে লাশ তার কর্মস্থল গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্ষে নেয়া হয়। সেখান থেকে লাশ নেয়া হয় উপজেলার বিল্বগ্রাম বাজারে। সেখানেও স্থানীয় জনগন, বাজারের ব্যবসায়ীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের লোকজন তার লাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। গতকালই দুপুর ২টায় বিল্বগ্রাম বাজার সংলগ্ন নিজ বাড়ির পারিবারিক স্মশানে তার অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন হয়।
ডা. রনবিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বরিশাল-১ এমপি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ, বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, বরিশাল জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ, গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, গৌরনদী পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন, বার্থী তাঁরা মায়ের মন্দিরের ট্রাষ্টি ও মন্দির পরিচালানা কমিটির সাধারন সম্পাদক প্রনব রঞ্জন বাবু দত্ত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলে গেলেন গরিবের চিকিৎসক রনবীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ