Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

‘নারী শিক্ষা নিয়ে বিভ্রান্তি কাম্য নয়’

জামেয়া সুন্নিয়া মাদরাসার ওলামাদের অভিমত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নারী শিক্ষা নিয়ে বিভ্রান্তি কাম্য নয় উল্লেখ করে জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার প্রখ্যাত আলেমগণ এ ধরনের বিভ্রান্তি থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। গতকাল রোববার এক বিবৃতিতে তারা বলেন, ‘আপনাদের মেয়েদেরকে স্বুল, কলেজে দেবেন না, বেশী হলে ক্লাশ ফোর-ফাইভ পর্যন্ত পড়াতে পারবেন’ চট্টগ্রামের হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক আহমদ শফির এমন বক্তব্যে বিভিন্ন মহলে প্রতিবাদ এবং জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।
এ বিষয়ে জামেয়ার অধ্যক্ষ আল্লামা সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলক্বাদেরী, উপাধ্যক্ষ ড. আল্লামা এটিএম লিয়াকত আলী, শায়খুল হাদিস আল্লামা ওবাইদুল হক নঈমী, মুহাদ্দিস আল্লামা সোলাইমান আনসারী, ফকীহ আল্লামা কাজী আবদুল ওয়াজেদ, মুফাসসির আল্লামা কাজী ছালেকুর রহমান, আল্লামা সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন বলেন, মেয়েদেরকে নিয়ে মাওলানা আহমদ শফির বক্তব্য ইতিবাচক নয়। ছেলে-মেয়ে প্রত্যেকের উপর জ্ঞান ও শিক্ষা অর্জন করা অপরিহার্য, যা প্রিয় নবী (সা.) হাদিস দ্বারা প্রমাণিত। স্বয়ং রাসুলে আকরামের (সা.) স্ত্রীগণ বিশেষত উম্মুল মোমেনীন হযরত আয়েশা ছিদ্দিকা (রা.) জ্ঞান শিক্ষা দিয়েছেন। হযরত আয়েশা ছিদ্দিকা (রা.) নবীজির অনেক হাদিস বর্নণা করেছেন এবং জটিল সমস্যায় কোরআন-সুন্নাহর আলোকে ফয়সালা-ফতোয়া দিয়েছেন। মহিলাদের মধ্যে অনেক তাবেয়ী, তাবে তাবেয়ীন এবং পরবর্তী অনেক মহিলা মনিষীগণ হাদিস, তাফসীর ও ফিকহ শাস্ত্রে বিশাল অবদান রেখেছেন।
পরিবেশ পরিস্থিতির কারণে কোন মেয়ের চরিত্র নষ্ট হলে তাকে যদি উচ্চ শিক্ষা হতে বঞ্চিত করা হয়, তাহলে মাওলানা আহমদ শফির রয়ান মতে ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হতে হবে। কারণ পরিবেশ পরিস্থিতি ও কুসংস্কারের কারণে অনেক ছেলের চরিত্রও নষ্ট হয়ে যায়। সুতরাং পরিবেশ পরিস্থিতিকে আরো বেশী সুন্দর ও সংস্কার করতে হবে। আরও সুন্দর, উত্তম, শালীন ও মর্যাদাপূর্ণ পরিবেশে ছেলেদের ন্যায় মেয়েদের উচ্চ শিক্ষা অর্জনে সুব্যবস্থা করতে হবে। এটাই ইসলামী শরীয়তের অনুশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ