Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

নজরুলের গান গেয়ে নোবেলের বাজিমাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গান গেয়ে বাজিমাত করলেন মাইনুল আহসান নোবেল। বাংলাদেশের এই নোবেল যেন কলকাতার জি বাংলা চ্যানেলের রিয়ালিটি শো ‘সা রে গা মা পা’-তে প্রতিভার ফিনিক্স পাখি হয়ে ধরা দিয়েছেন। তার গায়কী নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছে তর্ক-বিতর্ক হয়। এর মধ্যেই গানের মধ্যে থেকে যেন তিনি বারবার জন্ম নিচ্ছেন শিল্পী হিসেবে।
ভারতের কোলকাতার চ্যানেলটির প্রতি পর্বে চ্যালেঞ্জ আর নিজেকে ছাড়িয়ে যাবার পিপাসার মহাসমুদ্র পাড়ি দিয়ে চলেছেন নোবেল। গানে গানে ভাসিয়ে দিচ্ছেন দুই বাংলার দর্শক-শ্রোতার মন। জয় করে নিচ্ছেন তুমুল জনপ্রিয় প্রতিযোগিতাটির বিচারকদের প্রশংসা আর স্তুতি বাক্য। করপোরেট পপুলারিটি বা যাই হোক না কেন, নোবেল এখন ‘সা রে গা মা পা’র আইকন।
মূলত ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় রিয়ালিটি শো ‘সা রে গা মা পা’তে জেমসের ‘বাবা’ গানটি গেয়ে পরিচিতি পেয়েছেন মাঈনুল আহসান নোবেল। তিনি গেয়েছেন আইয়ুব বাচ্চুর ‘সেই তুমি কেন এত অচেনা হলে’, মাইলসের ‘ফিরিয়ে দাও’সহ বাংলা-হিন্দি আরও অসংখ্য জনপ্রিয় ও কঠিন গান। তুমুল জনপ্রিয় এইসব গানগুলো নতুন করে ভাইরাল হয়েছে নোবেলের কণ্ঠে। শুধু তাই নয় নোবেল গেয়েছেন রবীন্দ্র সংগীতও। পেয়েছেন প্রশংসা। সেই ধারাবাহিকতায় শনিবার প্রচারিত অনুষ্ঠানে তিনি বাজিমাত করলেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি গান গেয়ে।
গতকাল শনিবার দিবাগত রাতে জি বাংলায় প্রচার হওয়া পর্বে নোবেলকে মঞ্চে দেখা যায় সাদা পাজামা-পাঞ্জাবীর উপর ঘিয়ে রঙের কোট পরিহিত। মাথায় দেখা যায় সাদা রঙের টুপি। কাজী নজরুল ইসলাম এই টুপিই ব্যবহার করতেন। নোবেলের সঙ্গে মঞ্চে উঠে একদল বাদক। তাদের বাদ্যের তালে তালে নোবেল গেয়ে শোনান বিদ্রোহী কবির ‘কারার ওই লৌহ কপাট’ গানটি। সঙ্গে ছিলো কোরাসের সহশিল্পীরাও। এসময় মঞ্চে উপস্থিত দর্শক উল্লাস ধ্বনিতে ফেটে পড়েন। বিচারকের আসনে বসা শ্রীকান্ত আচার্য, মোনালি ঠাকুর ও শান্তুনু মৈত্রকেও দেখা যায় মাথা দুলিয়ে গানটি উপভোগ করবেন। গান শেষে তারা নোবেলের গায়কীর প্রশংসাও করেন।
রাতে গানটি প্রচারের পর মুহূর্তেই সেটি ফেসবুকে ভাইরাল হয়ে যায়। জি বাংলার ফেসবুক পেজে গানটিতে লাইক ও রিঅ্যাক্ট পড়েছে ৭৫ হাজারেরও বেশি। ৫৫ হাজার জন শেয়ার দেয়া ভিডিওটি এখন পর্যন্ত দেখেছেন ১৪ লাখ দর্শক। উল্লেখ বিদ্রোহী কবি কাজী নজরুলের এই গানটি জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ ছবিতে ব্যবহার করা হয়েছে।
প্রসঙ্গত মাইনুল আহসান নোবেল ছাড়াও এবার সা রে গা মা পা’য় বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন সিঁথি, তানজীম শরীফ, রোমানা ইতি, মেজবা বাপ্পী, আতিয়া আনিসা, মন্টি সিনহা। সিঁথি’র বাঁসির মতো শিস ব্যপক জনপ্রিয়তা পেয়েছে।



 

Show all comments
  • Rashed Jowarder ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
    ইন্ডিয়ানরা নোবেল নিয়ে সেরকম বিজনেস করছে, আমরা গিলতাছি!
    Total Reply(0) Reply
  • Zakir Hossin ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
    এই পোলাকে নিয়ে আমি এতো খুশি হওয়ার কোনো কারণ দেখি না।
    Total Reply(0) Reply
  • Saiful Shohel ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৮ এএম says : 0
    দেশের সাময়িক পরিস্থিতি যখন পুরো কারাগারে পরিনত হয়েছে তখন শুধু নোবেলই নয় বরং লক্ষ কোটি তরুনের কথার মাঝেই নজরুলের বিদ্রোহী সুর পাওয়া যায়। তারই প্রেক্ষিতে নোবেল বজ্রকন্ঠেই গেয়েছে।
    Total Reply(0) Reply
  • Shamsur Rhaman Shishir ১৪ জানুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
    তার কন্ঠ এবং গায়কী আমার ভালো লেগেছে কিন্তু ভারতীয় গায়ক গায়িকারা ক্লাসিকে যেভাবে দক্ষ হয় তাতে...
    Total Reply(0) Reply
  • Lata Akter ১৪ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    আমাদের দেশের গর্ব নোবেল, ভাই আমি চাই আপনি শেষ পর্যন্ত থাকবেন,,
    Total Reply(0) Reply
  • Bidduth Sharma Biddyut ১৪ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    এক কথায় অসাধারন
    Total Reply(0) Reply
  • Shamol Singha ১৪ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    অসাধারণ গান শুভ কামনা রইল।
    Total Reply(0) Reply
  • Dipak Ranjan Bhowmik ১৪ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    ভাল গেয়েছ চালিলে যাও তুমি পারবে জয়ী হতে। চিন্তা কর না জমকে গান কর
    Total Reply(0) Reply
  • Sanzida ১৪ জানুয়ারি, ২০১৯, ৭:০২ পিএম says : 0
    He is real all rounder.His all performance just wow.I wish that he is champion.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ