Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

অধিকারের কথা যারা বলে তারাই বিরোধীদল

আদালতের উদ্দেশে খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০১ এএম

হুইল চেয়ারে করে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে গতকাল রোববার কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তিনি আদালতের উদ্দেশ্য বলেছেন, যারা জনগণের কথা বলে, মানুষের অধিকারের কথা বলে তারাই বিরোধী দল। কাজেই বিরোধী দল শুধু সংসদের ভেতরেই হয় না, সংসদের বাইরেও বিরোধী দল হয়।
পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের আদালতে নাইকো মামলার শুনানির সময় খালেদা জিয়া ওই কথা বলেন। শুনানি শেষে মামলার অভিযোগ গঠনের পরবর্তী দিন ২১ জানুয়ারি ধার্য করেছেন আদালত। নাইকো দুর্নীতি মামলার অভিযোগ সূত্রে জানা যায়, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সহকারি পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত¡াবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।
নাইকো মামলায় অভিযোগ গঠন শুনানির এক পর্যায়ে ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, আমরা বিরোধী দল, সেজন্য আমাদের এ অবস্থা। এ সময় পাশ থেকে দুদকের আইনজীবী বোরহান উদ্দিন বিএনপি নেতা ব্যারিষ্টটার মওদুদকে উদ্দেশ করে বলেন, আপনারা কী বিরোধী দলে আছেন? তখনই আদালতে খালেদা জিয়া বলেন, বিরোধীদল সবখানেই হয়। বিএনপি যে অবস্থানেই থাকুক, বিএনপি জনপ্রিয় একটি দল। জনগণের পক্ষে থাকলেই বিরোধী দল হয়।
এরপর শুনানি শেষ করার জন্য সময় চেয়ে মওদুদ আহমেদ বলেন, হাইকোর্টে ৩৬৫ জন আসামির আগাম জামিন আছে। আমাকে সেখানে যেতে হবে। আর সে জন্যই সময় দেওয়া হোক। এরপর আদালত অভিযোগ গঠন শুনানির জন্য পরবর্তী তারিখ ধার্য করেন।
মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে দেড় ঘণ্টা বক্তব্য তুলে ধরেন ব্যারিষ্টার মওদুদ আহমদ। তিনি নিজেদের নির্দোষ দাবী করে বলেন, আওয়ামী লীগ যখন ১৯৯৬ সন থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিল তখই নাইকো চুক্তি হয়। আমরা ক্ষমতায় আসার পর শুধু ধারাবাহিকতা রেখেছি। বলা হচ্ছে, আমি লিগ্যাল অ্যাডভাইজার ছিলাম, মতামত দিয়েছি চুক্তির পক্ষে। অথচ এ সংক্রান্ত কোনো কাগজপত্র আমরা পাইনি। সত্যায়িত অথবা ফটোকপি কোনোটাই না। মামলার নথির সত্যায়িত কপি পেতে আবেদন করবেন জানিয়ে সময় চান ব্যারিস্টার মওদুদ।
এই মামলার আসামীরা হচ্ছেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারি সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ। ##



 

Show all comments
  • Faridul Islam Feroz ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    বিরোধী দল সংসদের চেয়ে বাহিরে বেশি কার্যকর । সংসদের নিয়ন্ত্রক সরকার সেখানে জনগণ থাকে না , বাইরে জনগণ থাকে । বিরোধী দলকে জনগণের অধিকার নিয়ে জনগণের কাছে যেতে হবে ।
    Total Reply(0) Reply
  • Abire Sabil ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    বর্তমান পার্লামেন্টে যারা নামের বিরোধী দল তারা হল গৃহপালিত বিরোধী দল, প্রকৃত বিরোধী দল হলো যাদের ভোটের অধিকার প্রকাশ্য পেটুয়া বাহিনী দিয়ে ডাকাতি করা হয়েছে, এখন তারা দেশবিদেশ সেই হারানো অধিকারের কথা বলছে
    Total Reply(0) Reply
  • Mohammad Rayhan Uddin ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    Mashallah, you're the great leader of Bangladesh, may Allah bless you.
    Total Reply(0) Reply
  • Ahmed Sohel ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    কথাটা ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • Sheikh Sumon ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০০ এএম says : 0
    স্যালুট তোমারে মা একেই বলে রাজনিতি
    Total Reply(0) Reply
  • Munna Jamal ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০১ এএম says : 0
    Koti manosher ridyaor moni amar natri begom khalada zia aposhin natri, ma tomar jonno koti maosher mon kaday
    Total Reply(0) Reply
  • Md Mosfiq Rahman ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০১ এএম says : 0
    Great statement.
    Total Reply(0) Reply
  • Nill Islam ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০২ এএম says : 0
    আহ! এই শীতের মাঝে আমার মায়ের কি কষ্ট হচ্ছে
    Total Reply(0) Reply
  • Ahmed Moha ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Khaleda zia je koto brilliant ata jara janee tara khaleda ziakey adorso manbe .. dr kamaler moto somoye loovi somoye sorkarer dalal ra bojbena
    Total Reply(0) Reply
  • Bablu khan. ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৩ এএম says : 0
    বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আপনার কথা শুনে না হেসে পারলাম না। আপনি অপরাধ করছেন তাই শাস্তি পাচ্ছেন।আপনার মুখে এত বড় বড় কথা মানায় না কারণ আপনাদের যে দল সেটা শুধু সরকারের বিরোধী দল নয় গোটা বাংলাদেশের বিরোধী আপনারা।
    Total Reply(0) Reply
  • Bablu khan. ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৩ এএম says : 2
    বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আপনার কথা শুনে না হেসে পারলাম না। আপনি অপরাধ করছেন তাই শাস্তি পাচ্ছেন।আপনার মুখে এত বড় বড় কথা মানায় না কারণ আপনাদের যে দল সেটা শুধু সরকারের বিরোধী দল নয় গোটা বাংলাদেশের বিরোধী আপনারা।
    Total Reply(1) Reply
    • Mohin ১৪ জানুয়ারি, ২০১৯, ১০:২১ এএম says : 0
      আপনার কথায় না হেসে পারলামনা,কথায় আছে/বাস্তবে ও দেখলাম চোরের মায়ের বড় গলা।শোনেন ভাই আপনাদের ফাকা আওয়াজে জনগন ভুরবেনা।একই সময়ে শেখ হাসিনার নামেও মামলা হয়,নাইকো’মিগ 29,কোরিয়ান ফ্রিগেট ক্রয় দুর্নীতিসহ রাতের আধারে খালাস করা মামলা সম্পর্কে জনগন জানতে চায়,বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি কে করলো জনগনকে বলেন!সাগর রুনিকে কারা হত্যা করলো? বি ডি আর বিদ্রহের নামে সোনার ছেলেদের খুন করলেন।আর এ করনেই নির্লজ্জ ফ্যশিষ্ট সরকার,এত তথাকথিত উন্নয়ন করেও কেন ভোট ডাকাতি করলো? কারন তারা জানে জনগন দুর্ণীতিবাজ,সন্ত্রাস,হাতুরিলীগকে কখনো ভোট দিবেনা।
  • Neamat Ullah ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    বাংলাদেশের 97% শতাংশ জনগণ খালেদা জিয়াকে এবং তার বক্তব্যকে সমর্থন করে, শুধুমাত্র আওয়ামীলীগ যে জরিপে করে রাতে বিএনপি'র জনপ্রিয়তা ঠাঁই পায় না
    Total Reply(0) Reply
  • Ataur Rahman ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    হ্যাঁ অবশ্যই ঠিক কথা বলেছেন। বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরেই নয়
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ শাহ জাহান মুন্সি ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৬ এএম says : 0
    গণতন্ত্রে মা দেশ নেত্রী বেগম জিয়া মুক্তি চাই
    Total Reply(0) Reply
  • MD Amily ১৪ জানুয়ারি, ২০১৯, ১:০৬ এএম says : 0
    এবার শুধু দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সাথে সংলাপ হবে।এছাড়া কোন সংলাপ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ