Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বানারীপাড়ায় বোরোর বাম্পার ফলন ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষক

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

বানারীপাড়া উপজেলা সংবাদদাতা : এ বছর বানারীপাড়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকের মুখে হাসি থাকলেও বাজারে ন্যায্যমূল্য না পাওয়ায় অবয়বে হতাশার চিত্র ফুটে উঠে। বিগত বছরগুলোর তুলনায় এ বছর আউশ মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ধান চাষের জন্য উপকরণ ব্যবহার করতে হয় তার মূল্য উৎপাদন খরচের দেড়গুণ। ধান ক্ষেতে সোনালী ঝিলিক থাকলেও কৃষকের ঘরে তখন অমানিষার অন্ধকার।
ইতোমধ্যে বানারীপাড়ায় ধান কাটা শুরু হয়েছে। বানারীপাড়া উপজেলায় ১০ হাজার ৪শ ৫০ হেক্টর আবাদি জমি রয়েছে। বর্তমান আউশ মৌসুমে ৫ হাজার ২শ হেক্টর জমিতে তিনটি জাতের বোরোর চাষ হয়েছে। এর মধ্যে উচ্চ প্রজননশীল (হাইব্রিড) বোরো ৮৯০ হেক্টর জমিতে চাষ হয়েছে। যার ফলন গড়ে হেক্টরপ্রতি ৭.৫শ’ মেট্রিক টন। উচ্চ ফলনশীল উফশী বোরো ৪ হাজার ১১০ হেক্টর জমিতে এর ফলন প্রায় ৫শ’ মেট্রিক টন এবং স্থানীয় বোরো ২শ হেক্টর জমিতে চাষ হয়েছে। যার হেক্টরপ্রতি ফলন প্রায় ৩শ মেট্রিক টন।
এ ব্যাপারে কৃষি বিভাগের মাঠপর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, চলতি মৌসুমে বোরো চাষের আওতার বাইরে অন্য আবাদি জমিতে মৌসুম অনুযায়ী গম, ভূট্টা, বিভিন্ন জাতের ডাল, গম, আখ, পাট, পান ইত্যাদিও চাষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বানারীপাড়ায় বোরোর বাম্পার ফলন ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ