Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

নতুন কাঠামোয় বেতন দিতে মালিকদের কষ্ট হবে -বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ৮:০৯ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পোশাক শ্রমিকদের দাবির মুখে তাদের মজুরি গ্রেডে সমন্বয় করেছে সরকার, এইসব গ্রেডে বেতন দিতে মালিকদের কষ্ট হবে, তারপরও মালিকরা তা মেনে নিয়েছে। সোমবার (১৪ জানুয়ারি) সচিবালয়ের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী একথা জানান।

গার্মেন্ট শ্রমিকদের চলমান আন্দোলন প্রসঙ্গে মন্ত্রী বলেন, শ্রমিকদের দাবি অনুযায়ী বেতন বাড়ানো হয়েছে। সেখানে আর সমস্যা হওয়ার কথা না। যেটুকু অসুবিধা আছে সেটা সন্ধ্যার মধ্যে ঠিক হবে যাবে। আজও শ্রমিকরা রাস্তায় বসতে চেয়েছিলো, তারা বসতে পারেনি। শেষে কারখানায় হাজিরা দিয়ে শ্রমিকরা চলে গেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্ট সেক্টর বড় সেক্টর। প্রধানমন্ত্রী নিজের আগ্রহ থেকেই এই খাতের খোঁজ-খবর রাখেন। নতুন কাঠামোয় যে বেতন ধরা হয়েছে সেটা পরিশোধ করতে মালিকদের জন্য কষ্ট হবে, তারপরও মালিকরা তা মেনে নিয়েছে।

শ্রমিকদের বেতন নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বক্তব্য উসকানিমূলক উল্লেখ করে টিপু মুনশি বলেন, ওনার বক্তব্যও খতিয়ে দেখা হচ্ছে। আন্দোলনে একজন শ্রমিক নিহত হয়েছেন। শ্রম আইন অনুযায়ী ওই শ্রমিক তার ক্ষতিপূরণ পাবেন। এছাড়া আমিও ব্যক্তিগত ভাবে ওই শ্রমিকের পরিবারকে ১ লাখ টাকা সহায়তা দিচ্ছি। গার্মেন্টসের আন্দোলন ‘স্যাবটোজ’ কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, হতে পারে, এগুলো আমরা দেখবো।



 

Show all comments
  • sohel rana ১৪ জানুয়ারি, ২০১৯, ৮:৩৫ পিএম says : 0
    khubi vlo news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ