Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ৮:১১ পিএম

মূল্যসূচক কমলেও লেনদেন বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে। সপ্তাহের প্রথম দিন গত রোববার উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হলেও দ্বিতীয় দিন সোমবার (১৪ জানুয়ারি) দুই বাজারেই সূচক কমেছে। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর। তবে ডিএসইতে এক হাজার ১৪৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের এই অংক রোববারের চেয়ে ১৭৪ কোটি টাকা বেশি এবং গত ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ।

এর আগে সর্বশেষ ডিএসইতে ২০১৭ সালের ২০ নভেম্বর ১ হাজার ১৫৮ কোটি টাকার লেনদেন হয়েছিল। সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৬১ পয়েন্টের মতো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩২৬ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৫ পয়েন্টে।

সোমবার ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। হাতবদল হয়েছে ৩৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার।

অপরদিকে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬০ দশমিক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮৮৪ পয়েন্টে। লেনদেনে অংশ নিয়েছে ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ