Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

সউদী আরব সফরে পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সউদী আরব পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার সকালে তিনি দেশটির রাজধানী রিয়াদে পৌঁছান। এ সফরে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার। ধারণা করা হচ্ছে, সাক্ষাতকালে খাশোগি হত্যা, সউদী জোটের কাতারবিরোধী অবরোধসহ নানা ইস্যুতে কথা বলবেন পম্পেও।
দোহায় কাতারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পরদিনই সউদী আরব পৌঁছালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। রিয়াদে সউদী আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে তার সাক্ষাতের কর্মসূচি রয়েছে। তবে খাশোগি হত্যাকান্ডের নির্দেশদাতা হিসেবে নাম উঠে আসা সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠক নিয়ে সংবাদমাধ্যমে কথা হলেও তা এখনও নিশ্চিত নয় বলে জানা গেছে।
এর আগে ১৩ জানুয়ারি রবিবার কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের বিরুদ্ধে সউদী জোটের অবরোধে উপকৃত হচ্ছে তাদের শত্রুরাই।
মাইক পম্পেও বলেন, ‘যখন আমরা সবাই একসঙ্গে কাজ করি এবং আমাদের মধ্যে কোনও বিবাদ না থাকে, তখন আমরা সবাই শক্তিশালী হই। যেখানে আমাদের যৌথ স্বার্থ রয়েছে সেখানে বিবাদ বাড়ানো কোনও পক্ষের জন্যই ভালো নয়।’ এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মেদ বিন আব্দুররাহমান বিন জাসিম আল থানি।
আল জাজিরা উল্লেখ করেছে, সংশ্লিষ্ট দেশগুলোকে ঐক্যবদ্ধ রাখাটা যুক্তরাষ্ট্রের আঞ্চলিক স্বার্থের জন্য প্রয়োজনীয়। যুক্তরাষ্ট্র চায় ইরানকে প্রতিরোধ করতে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, বিবাদ মীমাংসা করে মধ্যপ্রাচ্যের সংশ্লিষ্ট দেশগুলোকে নিয়ে ন্যাটোর মতো একটি জোট গঠন করা হবে, যাতে সদস্য হিসেবে বিবাদমান দুই পক্ষের দেশগুলোর পাশাপাশি থাকবে জর্ডানও। এই জোটের নাম ‘স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স অব দ্য মিডল ইস্ট’ (মেসা)। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ