Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

হোয়াইটওয়াশড পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

চতুর্থ দিনেই জোহানেসবার্গ টেস্টে অসহায় আত্মসমর্পণ করেছে পাকিস্তান। তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ১০৭ রানে হারায় তিন টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সরফরাজ আহমেদরা।

৩৮১ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে আগের দিন সুবিধাজনক অবস্থানে ছিলো পাকিস্তান। গতকাল চতুর্থ দিন খেলা শুরু করে ৩ উইকেটে করা ১৫৩ রান নিয়ে। পাকিস্তান ধবলধোলাই এড়ানোর লড়াইয়ে চেয়েছিলো বাবর আজম আর সরফরাজ আহমেদের দিকে। চতুর্থ দিন সকালে তাতো হলোই না, বরং পাকিস্তানের ব্যাটিং লাইন আপ প্রোটিয়াদের সামনে ছিলো থরহরি কম্প।
দিনের শুরুতে একই ওভারে বাবর আর সরফরাজকে ফিরিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন অলিভিয়ের। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে ফেরালে ম্যাচ বাঁচানোর সম্ভাবনা হয়ে পড়ে আরও কঠিন। শাদাব খান এক প্রান্ত আগলে হারের ব্যবধান কমাতে পেরেছেন শুধু। কারণ বাকিরা রাবাদা ও অলিভিয়েরের তোপে বিদায় নিয়েছেন থিতু না হয়ে।
শেষ দিকে ফাহিম আশরাফের ১৫ আর হাসান আলীর ২২ রান প্রোটিয়াদের জয়ের ক্ষণটি বিলম্ব করে মাত্র। শেষ উইকেটে মোহাম্মদ আব্বাস রানের প্রান্ত বদল করতে গিয়ে ভুল বোঝাবুঝিতে রান আউট হলে প্রথম সেশনেই ২৭৩ রানে শেষ হয় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। শাদাব খান ৪৭ রানে অপরাজিত ছিলেন শুধু। প্রোটিয়াদের হয়ে এই ইনিংসে তিনটি করে উইকেট নেন কাগিসো রাবাদা ও ডুয়ানে অলিভিয়ের। দুটি নেন ডেল স্টেইন ও একটি ভারনন ফিল্যান্ডার।
এই জয় নিউজিল্যান্ড আর ইংল্যান্ডকে পেছনে ফেলে টেস্ট র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। আর হোয়াইটওয়াশ হয়ে সাতে নেমে গেছে পাকিস্তান। সিরিজে দারুণ বোলিং করা অলিভিয়ের হন সিরিজসেরা আর ম্যাচসেরা দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা কুইন্টন ডি কক।

দ.আফ্রিকা : ২৬২ ও ২য় ইনিংস : ৩০৩।
পাকিস্তান : ১৮৫ ও ২য় ইনিংস (লক্ষ্য ৩৮১) : (আগের দিন ১৫৩/৩) ৬৫.৪ ওভারে ২৭৩ (শফিক ৬৫, আজম ২১, সরফরাজ ০, শাদাব ৪৭*, আশরাফ ১৫, আমির ৪, হাসান ২২, আব্বাস ৯; স্টেইন ২/৮০, ফিল্যান্ডার ১/৪১, অলিভিয়ের ৩/৭৪, রাবাদা ৩/৭৫, এলগার ০/১)।
ফল : দক্ষিণ আফ্রিকা ১০৭ রানে জয়ী।
ম্যাচসেরা : কুইন্টন ডি কক (দ.আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচে ৩-০ ব্যবধানে জয়ী দ.আফ্রিকা।
সিরিজসেরা : ডুয়ানে অলিভিয়ের (দ.আফ্রিকা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন