Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মন্ত্রীদের ওরিয়েন্টেশন করবে সরকারি দল

পিএসদের প্রশিক্ষণ শুরু

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সকল মন্ত্রণালয়ে ঘুষ,মাঠ প্রশাসনে জনগণের হয়রানি বন্ধ, দুর্নীতি, সুশাসন নিশ্চিত, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং প্রকল্পের বাস্তবায়ন ও অগ্রগতি সঠিক তদারকি করতে যাচ্ছে সরকার। এ জন্য নতুন মন্ত্রিসভার সদস্যদের জন্য একান্ত সচিবদের (পিএস) প্রশিক্ষণ শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া নতুন মন্ত্রিসভার ৪৬ জন সদস্যের প্রত্যেকের জন্য উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের একান্ত সচিব (পিএস) নিয়োগ দিয়ে ৯ জানুয়ারি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
গতকাল সোমবার থেকে শুর হয়ে ১৮ জানুয়ারি পর্যন্ত শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে একান্ত সচিবদের প্রথম ওরিয়েন্টশন কোর্স (সান্ধ্যকালীন)চলবে। সকল মন্ত্রণালয়ে ঘুষ,মাঠ প্রশাসনে জনগণের হয়রানী বন্ধ, দুর্নীতি, হয়রানী বন্ধ, সুশাসন নিশ্চিত, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং প্রকল্পের বাস্তবায়ন ও অগ্রগতি সঠিক তদারকি করবে।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ইনকিলাবকে বলন, এবার শেখ হাসিনার সরকার দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ এবং সুশাসন নিশ্চিত করতে বদ্ধ পরিকর। অতীতে বিভিন্ন সময়ে অনেক মন্ত্রীর পিএসদের কারণে মন্ত্রিসভার সদস্যদের বিড়ম্বনায় পড়তে হয়েছিল। যা সরকারকেই বিব্রতকর করেছে। সরকারের বাছাই করা কর্মকর্তাদের পিএস নিয়োগ দিয়ে সেই পথ বন্ধ করেছে।
তিনি বলেন, মন্ত্রণালয়ে ঘুষ, দুর্নীতি, সুশাসন নিশ্চিত, মাঠ প্রশাসনে জনগণের হয়রানী বন্ধে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। তার মধ্যে পিএস নিয়োগ। দলীয় ভাবে নতুন মন্ত্রীদের ওরিয়েন্টশনের ব্যবস্থা করা হবে। যাতে করে দেশের জনগনের দ্বারপ্রান্তে সেবা পৌঁছে দিতে পারে সরকার। কিভাবে উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং প্রকল্পের বাস্তবায়ন ও অগ্রগতি সঠিক তদারকি করবে সে বিষয়গুলো দলথেকে মন্ত্রীদের দেয়া হবে। গত ৩০ ডিসেম্বর নির্বাচনের পর ৩ জানুয়ারি এমপিদের শপথের পর ৭ জানুয়ারি মন্ত্রিসভার নতুন সদস্যরা শপথ নেন। নতুন সরকারের ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী। প্রশিক্ষণ নেয়া একান্ত সচিবরা হলেন, উপসচিব হাবিবুর রহমান, গৌতম চন্দ্র পাল,ড. মো. মুনসুর আলম খান, উপসচিব দেওয়ান মাহবুবুর রহমান,মো. আরিফ নাজমুল আহসান, আবু সেলিম মাহমুদুল হাসান ড. মো. ফেরদৌস আলম, উপসচিব নুরে আলম সিদ্দীকী, আব্দুল আলীম খান, ড. শাহরিয়ার ফিরোজ, মো. এনামুল হক, উপসচিব মো. আব্দুল ওয়াহেদ।
উপসচিব পরিতোষ হাজরা, উপসচিব মো. ওয়াহিদুর রহমান, মো. সহিদুজ্জামান, উপসচিব মো. মাসুকুর রহমান শিকদার, উপসচিব আসিফ আহসান, ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর,মো. আক্তারুজ্জামান, বিশ্বাস রাসেল হুসাইন, মো. হাফিজুর রহমান চৌধুরী, মোহাম্মদ আতিকুর রহমান, মো. কায়েসুজ্জামান, মোহাম্মদ খোরশেদ আলম খান, শাহ মোমিন এবং উপসচিব আহমেদ কবিরসহ ৪৬ কর্মকতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিসভা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ