Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

হাই-টেক পার্কের উদ্যোগে পাবনাতে মহিলাদের মাসব্যাপী ই-কমার্স ট্রেনিং

আইসিটি এন্ড ক্যারিয়ার ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:৫৩ পিএম

কালিয়াকৈর হাই-টেক পার্ক (এন্ড অন্যান্য হাই-টেক পার্ক ) এর উন্নয়ন প্রকল্প এর অর্থায়নে গত ১৩ জানুয়ারি পাবনা জেলায় শুধুমাত্র মহিলাদের জন্য ই-কমার্সপ্রফেশনাল ট্রেনিং শুরু হলো। পাবনাতে ২৫জন প্রশিক্ষণার্থীকে মোট ২০টি ক্লাসের মাধ্যমে ৮০ঘন্টার এ প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণ সমন্বয়কারী মোঃ ইকরাম উদ্বোধন ক্লাসে তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার নারীদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে চায়। তাদেরকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে ই-কমার্স প্রশিক্ষণের এ উদ্যোগটি নেওয়া হয়েছে। এই প্রশিক্ষণ সম্পন্ন করার পর একজন প্রশিক্ষণার্থী ই-কমার্স এর মাধ্যমে ব্যবসা করার ব্যাপারে দক্ষতা অর্জন করতে পারবেন।

উদ্বোধনী এ ক্লাসটিতে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, থিওসোফিক্যাল স্যোসাইটির  বাংলাদেশ শাখার সহ সাধারণ সম্পাদক, অ্যাডভোকেট নাজমুল হাসান রাজু। রাজু তার বক্তব্যে বলেন, আগামী কয়েক বছরের মধ্যেই বাংলাদেশেও আলীবাবা, অ্যামাজনের মত বিশ্ব বিখ্যাত ই-কমার্স ব্যবসা গড়ে উঠবে। হাইটেক পার্কের এ প্রশিক্ষণের উদ্যোগে প্রশিক্ষণপ্রাপ্ত এসব মেয়েরা পরিশ্রম করলে তারাই একদিন এরকম বড় প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবে।

 নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে এ প্রশিক্ষণ প্রোগ্রামের  উদ্যোগের জন্য অ্যাডভোকেট রাজু  মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

পাবনা জেলার কো-অর্ডিনেটর, মোঃ মনিরুল ইসলাম বলেন, সরকারের এ ট্রেনিং প্রোগ্রামটিতে যারা অনেক বাছাই প্রক্রিয়ার মাধ্যমে কোর্স করার জন্য সুযোগ পেয়েছেন, তাদেরকে এ সুযোগটি সঠিকভাবে কাজে লাগাতে হবে।

 উপস্থিত প্রশিক্ষণার্থীদের সাথেও কথা বলে ই কমার্স বিষয়ে তাদের ভবিষ্যৎ স্বপ্নগুলো সম্পর্কে জানা যায়। তারা প্রত্যেকেই এরকম একটি প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করার জন্য হাইটেক পার্ক এবং বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন