Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নির্বাচন প্রশ্নবিদ্ধ, বিচারবিভাগীয় তদন্তের দাবি টিআইবি’র

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১:১৭ পিএম | আপডেট : ১:২৪ পিএম, ১৫ জানুয়ারি, ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নানা অনিয়ম তুলে ধরেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এসব অনিয়মের কারণে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে বলে জানিয়েছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
ইফতেখারুজ্জামান বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নবিদ্ধ ও ত্রুটিপূর্ণ হয়েছে। তাই, এই নির্বাচন নিয়ে বিচারবিভাগীয় তদন্ত হওয়া উচিত। এছাড়া, নির্বাচনের অনিয়ম দূর করতে কমিশনের ভুমিকা ছিল অতি নগন্য। তারা সব দলের জন্য সমান পরিবেশ তৈরি করতে পারেনি। এমনকি কমিশন প্রার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। ক্ষমতাসীনদের বিরোধী প্রার্থীদের ওপর বল প্রয়োগ করতেও দেখা গেছে।
মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১১টায় রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টিআইবির পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয়।
টিআইবি’র তাদের প্রতিবেদনে জানিয়েছে, কমিশনের নির্দেশনার বাইরে অতিরিক্ত খরচ, প্রশাসন ও আইন প্রয়োগকারী বাহিনীর নীরব ভুমিকা, জাল ভোট দেওয়া, নির্বাচনের আগের রাতে ব্যালটে সীল মেরে রাখা, বুথ দখল করে প্রকাশ্যে সীল মেরে জাল ভোট প্রদান, পোলিং এজেন্টকে কেন্দ্রে যেতে বাধা দেওয়া ও কেন্দ্র থেকে বের করে দেওয়া, ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেওয়া, ভোটারদের জোর করে নির্দিষ্ট মার্কায় ভোট দিতে বাধ্য করা, ব্যালট পেপার শেষ হয়ে যাওয়া, আগ্রহী ভোটারদের হুমকি দিয়ে তাড়ানো, ব্যালট বাক্স আগে থেকে ভরে রাখা ও প্রতিপক্ষ দলের প্রার্থীর নেতা কর্মীদের মারধর করা।
নির্বাচনের তফসিল ঘোষণার দিন থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ৪৫টি জেলার ৫০টি আসন থেকে সংগ্রহ করা তথ্য নিয়ে গবেষণার প্রাথমিক প্রতিবেদনের প্রেক্ষিতে এসব তথ্য তুলে ধরে টিআইবি।



 

Show all comments
  • Md. Enayet Hossain Lin ১৫ জানুয়ারি, ২০১৯, ৫:১৮ পিএম says : 0
    ১৯৯১ সাল থেকে ছাত্রজীবন থেকে প্রতিটা নির্বাচন প্রত্যক্ষ করেছি ১৯৯৬ সাল থেকে ভোট দেয়া শুরু করেছি কিন্তু এমন নির্বাচন আমার জীবনে দেখিনি..... আমার বাপের জীবনে ও দেখেন নি !!! ওরা সেদিন আমার মায়ের হাত থেকেও ব্যালট ছিনিয়ে নিয়ে… সিল মারছে। মোট কথা ভোট দেয়ার গনতান্ত্রিক অধিকারকে ওরা হত্যা করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ