Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

কানাডার নাগরিকের মৃত্যুদণ্ডের রায় চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৩:৩৩ পিএম | আপডেট : ৮:০২ পিএম, ১৫ জানুয়ারি, ২০১৯

মাদক কারবারির দায়ে কানাডার নাগরিক রবার্ট লয়েড শ্যালেনবার্গকে মৃত্যুদণ্ড দিয়েছেন চীনের একটি আদালত। সোমবার আদালতের দেয়া এই রায়কে ‘ভয়ঙ্কর’ উল্লেখ করেছে তার পরিবার। আর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ রায়কে চীন সরকারের ‘ইচ্ছাধীন’ বলেছেন। একইসঙ্গে চীন ভ্রমণে নিজ নাগরিকের প্রতি সর্বোচ্চ সতর্কতা জারি করেছে কানাডা। খবর বিবিসি।
২০১৮ সালে বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পর চীন ও কানাডা পরস্পরের পণ্য আমদানিতে শুল্ক আরোপ করে। এ নিয়ে দু’দেশের সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। এরই মধ্যে চীনের টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের চিফ ফিনান্সিয়াল অফিসার এবং সংস্থাটির প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়াংঝুকে কানাডা সরকার গতবছরের শেষদিকে গ্রেপ্তার করে। তারপর দু’দেশের সম্পর্ক যেন সাপে-নেউলে হয়ে ওঠে।
কানাডার দাবি, যুক্তরাষ্ট্রের অনুরোধে তারা মেংকে গ্রেপ্তার করেছে। তিনি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ভঙ্গ করে গুপ্তচর বৃত্তিতে যুক্ত ছিলেন। আর চীন এই গ্রেপ্তারকে ‘মানবাধিকার লঙ্ঘন’ আখ্যায়িত করেছে। একইসঙ্গে পাল্টা হিসেবে চীনে অবস্থানরত বেশ কয়েকজন কানাডীয় নাগরিককে গ্রেপ্তার করে। আর সর্বশেষ সোমবার কানাডীয় নাগরিককে মৃত্যুদণ্ড দিলেন চীনের আদালত।
চীনের লিওনিং প্রদেশের দ্য দ্যলিয়ন ইন্টারমিডিয়েট পিপল’স কোর্ট এ রায় দেন। রবার্ট লয়েড তার ১৫ বছর সাজার বিরুদ্ধে আবেদন করেছিলেন। রায়ের পর আদালতে বরার্ট লয়েড জানান, রায়ের কপি পাওয়ার পর তিনি ১০ দিনের মধ্যে লিওনিং হাইকোর্টে আপিল করবেন।
রায়ের প্রতিক্রিয়ায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘শুধু আমরা নই, বিশ্বে আমাদের সব বন্ধুদের জন্যই এটি উদ্বেগের। এই মামলায় চীন জোর করে মৃত্যুদণ্ড দিয়েছে।’
সোমবার অটোয়াতে জাস্টিন ট্রুডোর এই বক্তব্যের পরই কানাডার পররাষ্ট্রমন্ত্রী চীন ভ্রমণে তার দেশের নাগরিকদের সতর্কতার পরামর্শ দেন। তিনি বলেন, ‘আমরা অব্যাহতভাবে সকল কানাডীয় নাগরিকদের পরামর্শ দিচ্ছি, তারা যেন চীন ভ্রমণে সর্বোচ্চ সতর্ক থাকেন।’
রবার্ট লয়েডের আইনজীবী লরি নেলসন জনস বলেছেন, রায়ের বিষয়টি মক্কেলের পরিবারকে জানানো হয়েছে। তারা খুবই উদ্বিগ্ন। পরিবার বলেছে, এই রায় ভয়ঙ্কর, অপ্রত্যাশিত। এটি শোনার পর সবার হৃদয় ভেঙে গেছে। তিনি আরও বলেন, রবার্ট লয়েডের পরিবার সকল কানাডীয়কে তার পাশে থাকা এবং সন্তানকে ফিরে পাওয়ার জন্য প্রার্থনা করার অনুরোধ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ