Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

পাকিস্তানে ঊর্ধ্বতন তালেবান নেতা আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৫:৫৫ পিএম

আফগান তালেবানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা হাফেজ মোহিবুল্লাহকে আটক করেছে পাকিস্তান। উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ার শহর থেকে তাকে আটক করা হয়। তিনি ২০০১ সালের আগে তৎকালীন তালেবান সরকারের ধর্মমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাকিস্তানের আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে এই গোষ্ঠীর ওপর চাপ প্রয়োগের লক্ষ্যে ইসলামাবাদ এ পদক্ষেপ নিয়েছে বলে মনে করছে সংগঠনটি।
আফগানিস্তানের ১৭ বছরের সংঘাত অবসানের লক্ষ্যে তালেবানকে শান্তি প্রক্রিয়া মেনে নিতে উৎসাহিত করার কাজে পাকিস্তানের সহায়তা চায় যুক্তরাষ্ট্র। পাকিস্তানও সেখানে শান্তি চায় ও এই প্রক্রিয়ায় সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করে। আফগান তালেবানের একটি সূত্র জানিয়েছে, হাফেজ মোহিবুল্লাহ বেশ কয়েক বছর ধরে পেশোয়ারে বসবাস করে আসছিলেন। নাম প্রকাশ না করার শর্তে তালেবানের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট আশরাফ ঘানির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসতে বাধ্য করার লক্ষ্যেই হাফেজ মোহিবুল্লাহকে আটক করা হয়েছে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন