Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৬:১০ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নির্বাচনী ইশতেহার অনুযায়ী সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কর্মপরিকল্পনা গ্রহণের জন্য সকল সরকারি হাসপাতাল, ইনস্টিটিউট পরিচালক এবং মেডিকেল কলেজের প্রিন্সিপালদেরকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, সরকারি হাসপাতালকে রোগীবান্ধব হিসাবে গড়ে তুলতে সর্বোচ্চ আন্তরিকতা ও সচ্ছতার সাথে সকলকে কাজ করতে হবে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) সচিবালয়ে সরকারি বিভিন্ন হাসপাতাল, ইনস্টিটিউট এর পরিচালক এবং মেডিকেল কলেজের প্রিন্সিপালদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্য মন্ত্রী একথা বলেন।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ দেশের সকল জেলার সরকারি হাসপাতাল, ইনস্টিটিউটের পরিচালক এবং মেডিকেল কলেজের প্রিন্সিপালরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, হাসপাতালগুলোতে জনবল উপস্থিত, অবকাঠামো ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, পরিচ্ছন্নতা বজায় রাখার লক্ষ্যে একটি মনিটরিং নেটওয়ার্ক গড়ে তোলা হবে। আধুনিক তথ্য প্রযুক্তির মাধ্যমে রাজধানী থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত সব হাসপাতালকে নিয়মিত কঠোর নজরদারির আওতায় নিয়ে আসবে এই নেটওয়ার্ক। এমনকি দুর্গম অঞ্চলের হাসপাতালগুলোও এই নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থাকবে না। হাসপাতালগুলোর যে কোনো সমস্যা এই নেটওয়ার্কের মাধ্যমে চিহ্নিত করে দ্রুততম সময়ের মধ্যে সমাধানের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোর উপরও নিবিড় তত্ত্বাবধান বাড়ানো হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, বেসরকারি হাসপাতালে কোনো অনাকাংখিত ঘটনা ঘটলে তার জন্যে সংশ্লিষ্ট হাসপাতালকে জবাবদিহির আওতায় আনতে নীতিমালার কঠোর অনুসরন করতে হবে।

সরকারি হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের অভিযোগ বা সমস্যা জানানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে ‘অভিযোগ কর্নার’ খোলার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। আগামী এক সপ্তাহের মধ্যে এই কর্নার তৈরি করে গণমাধ্যমের মাধ্যমে জনসাধারণকে অবহিত করা হবে বলে জানান তিনি।

পরে বিশ^ স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্দন জং রানা সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে অভিনন্দন জানিয়ে বলেন, পূর্বের মতোই বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে বিশ^ সংস্থার সহায়তা অব্যাহত থাকবে। তিনি সংস্থার দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং-এর শুভেচ্ছাও স্বাস্থ্যমন্ত্রীর কাছে পৌঁছে দেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করায় জাহিদ মালেককে অভিনন্দন জানাতে আসেন পার্টনার্স ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর নির্বাহী পরিচালক আদনান বেন হাজ আইসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ