Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

শিক্ষকদের সন্তানরা কিন্ডারগার্টেনে পড়তে পারবে না- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৭:০৭ পিএম

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানরা কিন্ডারগার্টেনে স্কুলকে পড়তে পারবে না জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। তিনি বলেন, এতে প্রাথমিকে শিক্ষার মান বাড়াতে শিক্ষকরা উদ্যোগী হবেন। মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মোঃ জাকির হোসেন বলেন, মানসম্মত শিক্ষার জন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। দ্রুততম সময়ের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর করা হবে। প্রতিটি স্কুলের পাঠদানের সূচি এক রকম হবে। এ সময় সব স্কুলে স্কাউট গঠনের নির্দেশ দেন প্রতিমন্ত্রী। এছাড়া অবসরে যাওয়ার দুই মাসের মধ্যে শিক্ষকরা যেন পেনশনের টাকা পান সরকার সেই ব্যবস্থা নিচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী। প্রাথমিকে পড়া শিশুরা কিন্ডারগার্টেন স্কুলের দিকে ধাবির হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রাথমিক শিক্ষার মান এমনভাবে উন্নত করতে চাই যাতে করে কেজি স্কুল থেকে শিশুরা প্রাইমারি স্কুলে আসতে শুরু করে।

তিনি বলেন, কিন্টারগার্টেনগুলোতে শিক্ষকদের বেতন দেওয়া হয় খুবই কম। সে তুলনায় প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকদের বেতন অনেক বেশি। কিন্তু শিক্ষার মান কম। এটা মেনে নেওয়া যায় না। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, বেতন নেব অথচ শ্রম দেব না তা হয় না। প্রত্যেক শিক্ষককে সকাল ৯টায় স্কুলে আসতে হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে সুসম্পর্ক গড়তে হবে। শিক্ষার মান সুনিশ্চিত করার দায়িত্ব সকলের। আমরা একই পরিবারের সদস্য। শিক্ষকদের যে কোনো সমস্যা তাঁকে জানানোরও অনুরোধ জানান এ প্রতিমন্ত্রী



 

Show all comments
  • SIM ১৫ জানুয়ারি, ২০১৯, ৮:৪২ পিএম says : 0
    it should minister son must be study on Government School and College.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ