Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

বিশ্বের সবচেয়ে বেশি দরিদ্র লোকের বাস ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৮:০৯ পিএম

২০১৫ সাল থেকে এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে দারিদ্রসীমার নিচে থাকা ৭৩৬ মিলিয়ন মানুষের প্রায় অর্ধেকই বাস করে মাত্র পাঁচটি দেশে। যার মধ্যে সবচেয়ে বেশি দরিদ্র লোকের বসবাস ভারতে। এর পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে নাইজেরিয়া, কঙ্গো, ইথিওপিয়া এবং বাংলাদেশ। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। খবর আল-জাজিরা।
প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার সাব-সাহারান অঞ্চলের দেশগুলোতে সম্মিলিতভাবে বিশ্বের প্রায় ৮৫ শতাংশ (৬২৯) দরিদ্র লোকের বসবাস। আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের চরম দরিদ্র মানুষের হার ৩ শতাংশর নিচে নামিয়ে আনার বৈশ্বিক লক্ষ্যে অগ্রগতি সাধন করতে হলে মূলত এই পাঁচ দেশের প্রতি উল্লেখ যোগ্য উন্নতি সাধন করাতে হবে।
উল্লেখ্য, ২০১৫ সালে বিশ্বে যত চরম দরিদ্র মানুষ ছিল তার চারভাগের মধ্যে এক ভাগই ছিল ভারতে। দেশটির বর্তমান জনগণ প্রায় ১৭০ মিলিয়নের বেশি। দক্ষিণ এশিয়ায় প্রতি পাঁচজন চরম দরিদ্র লোকের মধ্যে চারজনেরই বাস ভারতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন