Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

বিজেপির রথযাত্রা আটকে দিল সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৮:০৯ পিএম

মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার পশ্চিমবঙ্গ বিজেপিকে রথযাত্রার অনুমতি না দেয়ায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কিন্তু সেখানে বড় ধরনের ধাক্কা খেল ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। মঙ্গলবার সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে, বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্য সরকারের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। সুতরাং রাজ্য সরকারের অনুমতি নিয়েই রথযাত্রা করতে হবে। একই সঙ্গে রথযাত্রা ও সমাবেশের অনুমতি দিতে রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট।
রথযাত্রার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে রাজ্য বিজেপির দায়েরকৃত পিটিশনের শুনানি হয়েছে মঙ্গলবার। সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের প্রায় ৪২টি আসনে বিজেপি এই রথযাত্রা করতে চেয়েছিল। কিন্তু এই রথযাত্রা রাজ্যে সাম্প্রদায়িক সংঘাত উসকে দিতে পারে বলে স্থানীয় প্রশাসন অনুমতি দিতে অপরাগতা প্রকাশ করায় তারা কলকাতা হাইকোর্টে যায়। সেখানে তাদের বিপক্ষে রায় দেয়া হলে সেটি চ্যালেঞ্জ জানিয়ে রথ যাত্রার অনুমতি পেতে দেশটির শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপি।
এদিকে, সুপ্রিম কোর্টে রথ যাত্রার অনুমতি চেয়ে করা আবেদন আটকে যাওয়ার পর বুধবার কেন্দ্রীয় প্রতিনিধিদের উপস্থিতিতে রাজ্যে জরুরি বৈঠক হবে বলে জানিয়েছেন কলকাতার বিজেপি নেতা রাহুল সিংহ। বিজেপির নেতা জয়প্রকাশ মজুমদার বলেছেন, রথ যাত্রা আপাতত আটকে গেলেও আমাদের রাজনৈতিক যাত্রা কোনোভাবে বন্ধ করা যাবে না। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন