Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরীর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল মঙ্গলবার ভোর ৫টা ১৫ মিনিটে রাজধানীর ধানমন্ডি ইবনে সিনা হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্তেকালের সময় তার বয়স হয়েছিলো ৫৪ বছর। দুই দফা জানাজা শেষে গতকাল বিকাল ৩টায় আজিমপুর কবরস্থানে বাবার কবরে তার দাফন সম্পন্ন হয়।
এর আগে বাদ যোহর ধানমন্ডির তাকওয়া মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হওয়ার পর আবু বকর চৌধুরীর লাশ দুপুর সোয়া দুইটায় শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় প্রেসক্লাবে নেওয়া হয়। সেখানে ২টা ৪০ মিনিটে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।
এরপর সেখানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বিক্রমপুর মুন্সিগঞ্জ সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সংঠনের নেতৃবৃন্দ ও তার সহকর্মীরা কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ।
পরিবারের সূত্র জানায়, গতকাল মঙ্গলবার ভোর রাতে নিজের বাসায় আবু বকর চৌধুরীর হার্ট অ্যাটাক হয়। পরিবারের সদস্যরা ইবনে সিনা হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
১৯৬৪ সালের ২১ জুন রাজধানী ঢাকার গ্রীন রোডে আবু বকর চৌধুরী জন্মগ্রহণ করেন। বাবা আবদুল হালিম চৌধুরী ও মা রাজিয়া খাতুন। নয় ভাই বোনের মধ্যে তিনি ষষ্ঠ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ম্যানেজমেন্টে অনার্সসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০১১ সালের ১ অক্টোবর দিল আফরোজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।
আবু বকর চৌধুরী ১৯৯১ সালে সাপ্তাহিক প্রত্যায়ন পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। কাজের ধারাবাহিকতায় পরের বছর তিনি সাপ্তাহিক খবরের নির্বাহী সম্পাদক, ১৯৯৫ সালে আজকের কাগজে সহযোগী সম্পাদক হিসেবে যোগদান করেন। ২০১২ সালে তিনি বার্তা সম্পাদক হিসেবে দৈনিক মানবকণ্ঠে যোগদান করেন। এরপর ২০১৫ সালের সেপ্টেম্বর মাস থেকে তিনি পত্রিকাটির বার্তা সম্পাদকের পাশাপাশি ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি নির্বাহী সম্পাদক হন। পরবর্তী সময়ে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে পুনরায় তিনি দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন