Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগের ফরম বিক্রি শুরু

সংরক্ষিত নারী আসন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। গতকাল সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের নেত্রী নার্গিস রহমানকে ফরম দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। ফরম বাবদ জনপ্রতি ৩০ হাজার টাকা করে নেয়া হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সদস্য এস এম কামাল, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।
সকাল ৯টা থেকে দলের সভাপতির ধানমন্ডি কার্যালয়ের বাইরে লম্বা লাইন ধরে দাঁড়িয়ে থাকেন প্রার্থীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্বজন ও কর্মীদের নিয়ে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন প্রত্যাশীদের ভিড় বাড়তে থাকে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে। আওয়ামী লীগের টিকিটে একাদশ জাতীয় সংসদে যেতে আগ্রহী এবার অনেকেই। মনোনয়ন প্রত্যাশীরা বলছেন, সচেতনতা ও নারী নেতৃত্ব উঠে আসার জন্যই সংরক্ষিত আসনের চাহিদা বাড়ছে।
ধানমন্ডি কার্যালয়ের দুই ভবনে চারটি করে মোট আটটি বিভাগের ফরম বিক্রি হচ্ছে। সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে আসা মনোনয়ন প্রত্যাশীরা লাইনে দাঁড়িয়ে ফরম কেনেন। যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার সকালেই ফরম কেনা শেষ করেন। এরপর গতকাল ফরম সংগ্রহ করেছেন চিত্র নায়িকা সরাহ বেগম কবরী। তিনি এর আগে ২০০৮ সালে নারায়নগঞ্জ-৪ আসন থেকে সরাসরি নির্বাচন করে এমপি নির্বাচিত হয়েছিলেন।
মনোনয়ন প্রত্যাশী ছাড়াও অনেকে প্রার্থীর পক্ষে ফরম সংগ্রহ করতে এসেছেন। তবে যেসব প্রার্থী সরাসরি সংগ্রহ করতে এসেছেন, তাঁদের আগে দেওয়া হয়। প্রতিটি ফরমের মূল্য ৩০ হাজার টাকা। ফরম সংগ্রহ করার সময় প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে রাজনৈতিক পরিচয় যুক্ত করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ ৪৩ টি, জাতীয় পার্টি ৪ টি, বিএনপি ১ টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি আসন পাবে।
আগামী ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে। তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি দিয়ে জানতে চাইবে, তারা একক, নাকি জোটগতভাবে নির্বাচন করবে। দলগুলোকে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ৩০ জানুয়ারির মধ্যে জানাতে হবে। এরপর ইসি ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবে। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে। তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ