Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

গ্রামীণফোনে অসন্তুষ্ট আগ্রহ রবিতে

এমএনপি সেবার তিন মাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

গত বছর ১ অক্টোবর থেকে চালু হয়েছে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) বা নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন করার সেবা। নতুন এই সেবা চালুর পর থেকেই সাড়া ফেলেছে মোবাইল ফোন গ্রাহকদের মধ্যে। নম্বর পরিবর্তনের ঝামেলা না থাকায় সেবার মান নিয়ে অসন্তুষ্ট গ্রাহকরা এক অপারেটর থেকে অন্য অপারেটরে যুক্ত হচ্ছেন। এমএনপি সেবা চালুর প্রথম তিন মাসেই এক লাখ ৬ হাজার ৩৪৩ জন গ্রাহক সফলভাবে অপারেটর পরিবর্তন করেছেন। অন্যদিকে আগ্রহ থাকলেও এবং চেষ্টা করেও অপারেটর পরিবর্তন করতে ব্যর্থ হয়েছেন ৮৫ হাজার ৩৬৮ জন গ্রাহক। মোবাইল ফোন সেবা প্রদানকারী ৪টি অপারেটরের (গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক) মধ্যে গ্রামীণফোনই সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছে। গত তিন মাসে অপারেটরটির ৪৯ হাজার ৬৫৮জন গ্রাহক অন্য অপারেটরে যুক্ত হয়েছে। যদিও এই সময়ে গ্রামীণফোন অন্য তিন অপারেটর থেকে ১০ হাজার ৪৯১ জন গ্রাহক পেয়েছে। এমএনপির ফলে সবচেয়ে বেশি সুবিধা পেয়েছে রবি আজিয়াটা। এই সেবা চালু হওয়ার প্রথম তিন মাসেই তিন অপারেটরের সেবায় অসন্তুষ্ট হয়ে ৭২ হাজার ৫জন গ্রাহক তাদের নেটওয়ার্কে যুক্ত হয়েছে।
টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি’র একটি পরিসংখ্যান থেকে জানা যায়, গত বছর ১ অক্টোবর এমএনপি সেবা চালু হওয়ার পর প্রথম মাসেই ৭৬ হাজার ৩৪৭জন গ্রাহক বিদ্যমান অপারেটরের সেবায় অসন্তুষ্ট হয়ে অপারেটর পরিবর্তনের জন্য আবেদন করে। এর মধ্যে ৪৪ হাজার ৩১২টি সফলভাবে পরিবর্তিত হয়। আর বাতিল হয় ৩২ হাজার ৩৫জন। নভেম্বর মাসে আবেদন করে ৫৮ হাজার ৮১২ জন। এর মধ্যে সফলভাবে পরিবর্তিত হয় ৩২ হাজার ৭৭৩ জন এবং বাতিল হয় ২৬ হাজার ৩৯ জন। ডিসেম্বর মাসে ৫৬ হাজার ৫৫২জন গ্রাহক অপারেটর পরিবর্তনের আগ্রহ প্রকাশ করে। এর মধ্যে সফলভাবে পরিবর্তিত হয় ২৯ হাজার ২৫৮টি এবং বাতিল হয় ২৭ হাজার ২৯৪ জনের আবেদন।
এমএনপির ফলে সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছে গ্রামীণফোন। প্রথম তিন মাসেই তাদের ৪৯ হাজার ৬৫৮ জন গ্রাহক অন্য অপারেটরের নেটওয়ার্কে যুক্ত হয়েছে। এর পরেই রয়েছে বাংলালিংক। তারা এই সময়ে গ্রাহক হারিয়েছে ৩৪ হাজার ২৫৬ জন, রবি হারিয়েছে ২০ হাজার ৪০৬ জন এবং রাষ্ট্রায়াত্ত¡ অপারেটর টেলিটক হারিয়েছে ২ হাজার ২৩জন গ্রাহক। এমএনপি সেবায় সবচেয়ে বেশি লাভবান হয়েছে রবি আজিয়াটা। প্রথম তিন মাসে বিভিন্ন অপারেটর থেকে সর্বাধিক ৭২ হাজার ৫জন গ্রাহক তাদের নেটওয়ার্কে যুক্ত হয়েছে। একই সময়ে বাংলালিংকে যুক্ত হয়েছে ২২ হাজার ৩২৫ জন, গ্রামীণফোনে ১০ হাজার ৪৯১ জন এবং টেলিটকে যুক্ত হয়েছে এক হাজার ৫২২জন গ্রাহক।
বিটিআরসির পরিসংখ্যান থেকে আরও জানা যায়, প্রথম তিন মাসে গ্রামীণফোন থেকে রবিতে আবেদন এসেছে ৬৪ হাজার ৯১২টি। এর মধ্যে সফল হয়েছে ৪০ হাজার ১২৩টি এবং বাতিল হয়েছে ২৪ হাজার ৭৮৯টি আবেদন। এই সময়ে গ্রামীণফোন থেকে বাংলালিংকে আবেদন এসেছে ১৬ হাজার ৮২৯টি। এর মধ্যে সফল হয়েছে ৮ হাজার ৯৯২টি এবং বাতিল হয়েছে ৭ হাজার ৮৩৭টি। রাষ্ট্রায়াত্ত্ব টেলিটকে আবেদন এসেছে ৭৬৩টি। এর মধ্যে সফল হয়েছে ৫৪৩টি এবং বাতিল হয়েছে ২২০টি।
অন্যদিকে রবি থেকে গ্রামীণফোনে আবেদন এসেছে ১০ হাজার ২৫১টি। এর মধ্যে সফল হয়েছে ৬ হাজার ৭১৮টি এবং বাতিল হয়েছে ৩ হাজার ৫৩৩টি। রবি থেকে বাংলালিংকে আবেদন এসেছে ২১ হাজার ২৩৩টি। এর মধ্যে সফল হয়েছে ১৩ হাজার ৪৯টি এবং বাতিল হয়েছে ৮ হাজার ১৮৪টি। রবি থেকে টেলিটকে আবেদন এসেছে ৯৩১টি। এর মধ্যে সফল হয়েছে ৬৩৯টি এবং বাতিল হয়েছে ২৯২টি।
বাংলালিংক থেকে গ্রামীণফোনে আবেদন এসেছে ৮ হাজার ৮৫৭টি। এর মধ্যে সফল হয়েছে ৩ হাজার ৪৮২টি এবং বাতিল হয়েছে ৫ হাজার ৩৭৫টি। বাংলালিংক থেকে রবিতে আবেদন এসেছে ৬০ হাজার ৪৪টি। এর মধ্যে সফল হয়েছে ৩০ হাজার ৪৩৪টি এবং বাতিল হয়েছে ২৯ হাজার ৬১০টি। বাংলালিংক থেকে টেলিটকে আবেদন এসেছে এক হাজার ৮৮টি। এর মধ্যে সফল হয়েছে ৮৪১টি এবং বাতিল হয়েছে ২৪৭টি।
এমএনপি সেবা চালুর পর থেকে অপারেটর বদলের খরচ ট্যাক্স ও ভ্যাট বাবদ ১৫৮ টাকা খরচ হতো। তবে গত সোমবার অর্থ মন্ত্রণালয় সিমের ওপর ট্যাক্স কমিয়ে দেয়ায় এখন ৫৮ টাকাতেই অপারেটর বদল করতে পারবেন গ্রাহকরা। একবার অপারেটর পরিবর্তন করে অন্য অপারেটরে গেলে কমপক্ষে ৯০ দিন থাকতে হবে। প্রতিবার অপারেটর পরিবর্তনের সময় নতুন সিম নিতে হবে। এমএনপি সেবা চালুর লাইসেন্স পেয়েছে বাংলাদেশ ও স্লোভানিয়ার যৌথ কনসোর্টিয়াম ‘ইনফোজিলিয়ান বিডি টেলিটেক কনসোর্টিয়াম’। বর্তমানে বিশ্বের ৭২ টি দেশে এই সেবা চালু রয়েছে। প্রতিবেশি দেশ ভারতে ২০১১ সাল থেকে, পাকিস্তানে ২০০৭ সাল থেকে এই সেবা চালু রয়েছে।#



 

Show all comments
  • Md Kaosar Alam Kaisar ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    বাজে সীম gp, অনেক ভালো রবি সীমের নেট
    Total Reply(0) Reply
  • Istiac Mahmud Milon ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    Airtel e agroho besi
    Total Reply(0) Reply
  • Md Rubel Ahmed ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    ডাকাত সিম
    Total Reply(0) Reply
  • মোঃইসমাইল হোসাইন ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    নাম্বার না বদলে রবিতে আসুন আমি রবি ব্যবহারকারী। গ্রামীণ ছিল ব্যবহার করিনা, এরা ডাকাতি করে, ধিক্কার জানানোর সুযোগ পেয়ে অভিনন্দন এডমিন এবং গ্রামীণ থেকে প্রতারিত হওয়া সকল ভুক্তভোগীকে। গ্রামীণ ফেলে রবিতে আসুন।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    একেবারে ধ্বংস হয়ে যাওয়া উচিত। মানুষের টাকা শুধু শুধু কেটে নিয়ে মানুষকে যে হারে ঠকাচ্ছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়। আমি ভাই এর ভুক্তভোগী। সরকারের উচিত সাধারন জনগনের কথা বিবেচনায় এনে এ ধরনের সুযোগ সন্ধানী প্রতিষ্ঠানকে ব্যবসার সুযোগ না দেয়া। আমি মোবাইল ব্যবহার না করলেও জিপি সিম আর ব্যবহার করবোনা।
    Total Reply(0) Reply
  • Haji Didar Sowdagor Didu ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    জিপির খুব জঘন্য এদের ইন্টারনেট সার্ভিস।
    Total Reply(0) Reply
  • Abdul Amin ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০০ এএম says : 0
    আমাদের দেশের সম্পদ টেলিটকের ভালো সার্ভিস পেলে আর বিদেশী ডাকাতদের কাছে হাত পেতে বসে থাকতে হতো না....
    Total Reply(0) Reply
  • Rokan Zaman ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০০ এএম says : 0
    উচিৎ শিক্ষা পাচ্ছে, i think users of Grameen phone will be please to known this, তারা বর্তমান অপারেটদের সাথে তাল মিলিয়ে গ্রাহকদের সুবিধার কথা ভাবেনা,গ্রামীনফোন তাদের শোষণ খোর নিতিতে অটুট
    Total Reply(0) Reply
  • Ananto Aeon ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০১ এএম says : 0
    আমিও জিপির ২টি সিম বন্ধ করে দিয়েছি বেশি কল রেইট এর জন্য।
    Total Reply(0) Reply
  • Dipak Sarkar ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০১ এএম says : 0
    গ্রামীনফোন আগে বলতো সাথেই থাকুন...??? এখন বলে চলো বহুদূর...?? কয়েকদিন পর বলবে দূরে গিয়ে মর...???
    Total Reply(0) Reply
  • Rana Ahmed ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০১ এএম says : 0
    একটা সময় শুধু নাম্বার টা সবার সাথে পরিচিত হওয়াতে।শুধু কথা বলার জন্য ই রাখতে হতে পারে আবার না ও হতে পারে।গ্রামীন মানে অসহ্য একটা নাম্বার।
    Total Reply(0) Reply
  • Babu ১৬ জানুয়ারি, ২০১৯, ১:০২ এএম says : 0
    গ্রামীনফোন কে সিলগালা করে বন্ধ করা হোক, আর জরিমানা করা হোক আমাদের টাকা নষ্ট করার জন্য..... জিপির নাম দেশ থেকে মুছে ফেলার জন্য
    Total Reply(0) Reply
  • Md Foyes Ahamed Manik ১৬ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    আমিও বাতিল করছি ২জিবি ৩৮ টাকা ছিল মেয়াদ দুই দিন বাংলালিংক ৪৫ টাকা মেয়াদ ৭দিন
    Total Reply(0) Reply
  • মোঃসাদ্দাম হোসেন সাইফ ১৬ জানুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    রবি চিটিংবাজ,যাখানে সরকার ৪ জি আনলো।সেখানে রবি কি ভাবে ৪.৫ জি অফার এড করে,জাতির কাছে আমার প্রশ্ন!
    Total Reply(0) Reply
  • হাসান ১৬ জানুয়ারি, ২০১৯, ৪:০৯ পিএম says : 0
    আমি ১৬ কোটি বাঙ্গালীর পক্ষ থেকে বলি,, টেলিটক সিম বিক্রয় করার আগে সারা বাংলার কোনায় কোনায় টেলাটক টাওয়ার স্থাপন করা হউক।। দেশের টাকা দেশেই যেন থাকে।। এটা সবার পক্ষ থেকে আমার বিনীত অনুরোধ।
    Total Reply(0) Reply
  • Md Mowdud Ahmed ২৪ জানুয়ারি, ২০১৯, ৬:৫২ পিএম says : 0
    GP sim আমি একদম পছন্দ করিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রামীণফোন

১৫ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ