Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

কানাডার আহ্বান 

ইনকিলাব ডেস্ক : মাদক পাচারের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত কানাডীয় এক নাগরিককে ক্ষমা করে দেয়ার জন্য মঙ্গলবার চীনের প্রতি আহ্বান জানিয়েছে কানাডা। এই মৃত্যুদন্ডাদেশ গত মাসে শুরু হওয়া দু’দেশের মধ্যে উত্তেজনাকে আরো বাড়িয়ে দিয়েছে। সোমবার চীনের একটি আদালত রবার্ট লয়েড স্কালেনবার্গকে (৩৬) মৃত্যুদন্ড দেয়ার পর অটোয়া তাদের দেশের নাগরিকদের চীনের স্থানীয় আইনের ‘স্বেচ্ছাচারী প্রয়োগের’ ব্যাপারে সাবধান করে দিয়েছে। এএফপি।


লাগবে না বোর্ডিংপাস
ইনকিলাব ডেস্ক : ভারতে সাধারণত বিমানে চড়তে হলে বিমানবন্দরে প্রবেশের পর সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে বোর্ডিং পাস নিতে হয় যাত্রীদের। বিমানে উঠতে হলে নির্দিষ্ট গেটে এই বোর্ডিং পাসে থাকা বারকোড রিড হওয়ার পরই মেলে বিমান ওঠার সুযোগ। কিন্তু এখন আর এসব ঝামেলা থাকবে না মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে মুম্বাই বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এটি হবে দেশটির প্রথম বিমানবন্দর, যেখান থেকে বিমানে চড়তে যাত্রীদের বোর্ডিং পাস লাগবে না। এবিপি।

কুম্ভ মেলা
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে শুরু হয়েছে বিশ্বের সর্ববৃহৎ ধর্মীয় আসর কুম্ভ মেলা। এ মেলা উপলক্ষে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তীর্থযাত্রীরা জড়ো হচ্ছে ভারতে। হিন্দুপ্রধান দেশ ভারতে কিছুদিন পরই অনুষ্ঠিত হতে যাচ্ছে লোকসভা নির্বাচন। কুম্ভ মেলা তাই সবার কাছে কিছুটা অতিরিক্ত মনোযোগ পাচ্ছে। মেলাকে ঘিরে জমে উঠেছে ধর্ম, রাজনীতি ও পর্যটন ব্যবসা। আয়োজকরা আশা করছেন, এবারের মেলায় ১৫ কোটির মতো দর্শনার্থী জড়ো হতে পারে। এনডিটিভি।

পাউন্ডের দর
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যাত হওয়ার পরপরই বেড়েছে ডলারের বিপরীতে পাউন্ডের দর। গণভোটের আগের দিন ডলারের বিপরীতে পাউন্ডের মান ১ শতাংশ কমলেও ভোটের পরদিনই তা বেড়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। বর্তমানে এক ডলারের বিপরীতে পাওয়া যাচ্ছে শূন্য দশমিক ৭৭ স্টার্লিং। ২০১৮ সাল থেকে ডলারের বিপরীতে ৭ শতাংশ পর্যন্ত কমেছে স্টার্লিংয়ের মান। মঙ্গলবার রাতে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ব্রেক্সিট চুক্তির পক্ষে-বিপক্ষে ভোট দেন এমপিরা। বিবিসি।

নিজের রক্তেই
ইনকিলাব ডেস্ক : রোগীকে বাঁচাতে দরকার ছিল ‘সময়’ এবং ‘ও’ নেগেটিভ গ্রুপের রক্ত। তরুণী রোগীকে হাসপাতালে যখন আনা হয়, তখন চিকিৎসকদের হাতে দু’টির কোনোটিই ছিল না। তখনও রক্তক্ষরণ হয়ে যাওয়া ২১ বছরের সঙ্কটাপন্ন ওই রোগীকে বাঁচাতে ঝুঁকি নিয়েই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তারা। শেষ পর্যন্ত তারই ক্ষরণ হওয়া রক্ত ব্যবহার করে অস্ত্রোপচার হয় আমেনা বিবি নামে ওই তরুণীর। অস্ত্রোপচারের পর চার দিন পেরিয়ে গেছে। পশ্চিমবঙ্গের বারাসত জেলা হাসপাতালে এমন অস্ত্রোপচার আগে হয়েছে বলে মনে করতে পারছেন না চিকিৎসকরা। এবিপি।

৫ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : সিরীয় শরণার্থী এবং বাস্তুহারা লোকজনকে পাঁচ কোটি ডলার সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। দেশটিতে যুদ্ধ-সংঘাতের কারণে কয়েক লাখ মানুষ মানবিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছে। তুরস্ক, লেবানন এবং জর্ডানে থাকা সিরীয় শরণার্থীদের জন্য এই অর্থ ব্যবহৃত হবে। একই সঙ্গে এই সহায়তা পাবেন সিরিয়ায় থাকা বাস্তুহারা নাগরিকরাও। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ