Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

সুষ্ঠু পুনঃনির্বাচনের জন্য জাতীয় সংলাপ অপরিহার্য : রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সুষ্ঠু পুন:নির্বাচনে জাতীয় ঐক্যমত গড়ে তোলার জন্যই জাতীয় সংলাপ অপরিহার্য। গতকাল রাজধানীর গুলিস্তানে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জেএসডি কেন্দ্রীয় কার্যকরী কমিটির ঢাকায় অবস্থানরত সদস্যদের সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আ স ম রব বলেন, ৩০ ডিসেম্বর নির্বাচনের নামে সরকার ভোট ডাকাতি ও জালিয়াতি করেছে। এ নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি বিধায় তা গ্রহণ করেনি। গণতন্ত্রের স্বার্থে সুষ্ঠু পুননির্বাচনে জাতীয় ঐক্যমত গড়ে তোলার জন্যই জাতীয় সংলাপ অপরিহার্য। এ সংলাপে নির্বাচনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল, পেশাজীবী, সুশীল সমাজ, নারী ও ক্ষুদ্র জাতি সত্তার প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করতে হবে।
তিনি বলেন, ২০১৪ ও ২০১৮ তে অনুষ্ঠিত দুই রকমের নির্বাচনী প্রহসন প্রমাণ করেছে দলীয় সরকারের অধীনে এবং একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন ছাড়া বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এ জন্য পার্লামেন্টের উচ্চ কক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করতে হবে।
তিনি বলেন, নোয়াখালীর সুবর্ণ চরে নৌকা প্রতীকে ভোট না দেয়ার কারণে ৩০ ডিসেম্বর রাতে ৪ সন্তানের মায়ের ওপর পাশবিক নির্যাতন চালানো হয়েছে; যা সারা পৃথিবী জানে। অথচ পাশবিক অত্যাচারকারী কয়েকজন মূল আসামিকে মামলা থেকে বাদ দেয়ার জন্য বিভিন্ন অপচেষ্টা চলছে। এ ষড়যন্ত্রের তীব্র নিন্দা জানান রব।
সভায় আরও উপস্থিত ছিলেন জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, আবদুর রাজ্জাক রাজা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম আবদুর রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ