Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

‘শর্ট মেসেজ সার্ভিস’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জাতীয় সংসদ অধিবেশন ও সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক সম্পর্কে অবহিত করতে ‘শর্ট ম্যাসেজ সার্ভিস’ চালু করতে যাচ্ছে সংসদ সচিবালয়। এর মাধ্যমে মন্ত্রী-এমপিদের কাছে দ্রুত ও সহজে এসএমএস পাঠাতে নতুন একটি সফটওয়্যার কেনার উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে সংসদ সংক্রান্ত তথ্যাদির পাশাপাশি নিজস্ব বিভিন্ন সভা, সেমিনার ও বৈঠকের বিজ্ঞপ্তিও জানতে পারবেন এমপিরা।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বর্তমানে একটি ডেস্কটপ বেইজ সফটওয়্যার থেকে টেলিটকের একটি সিমের মাধ্যমে এমপিদের দলীয় সভা, কমিটির বৈঠক, অন্যান্য সভা এবং সেমিনারের তারিখ, সময় ও স্থান এসএমএসের মাধ্যমে জানানো হয়। কিন্তু সফটওয়্যারটি অনেক পুরাতন। এটি এখন হালনাগাদও করা যাচ্ছে না।
সফটওয়্যারটির প্রধান সমস্যাগুলো হলো- এসএমএস খরচ বেশি এবং এসএমএস পাঠানো সময়-সাপেক্ষ। একই সঙ্গে ১৬০ ক্যারেক্টারের বেশি এসএমএস পাঠানো সম্ভব হয় না। শুধুমাত্র ইংরেজিতে এসএমএস পাঠানো যায়। এজন্য এমপিদের রাষ্ট্রের অতীব গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ হিসেবে উল্লেখ করে নতুন সফটওয়্যার কিনবে প্রসংসদ। এ সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে সংসদের প্রশাসন শাখায় পাঠানো হয়েছে।
সংসদ সংশ্লিষ্টরা জানান, এসএমএস পাঠানো নিয়ে অনেক এমপির অভিযোগ রয়েছে। সময় মতো তারা এসএমএস পান না বলে অভিযোগ করেছেন। আবার বর্তমান সফটওয়্যার দিয়ে অনেক সময় পুরো এসএমএস যায় না। এজন্য এটি দ্রুত পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ