Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যালেঞ্জে জিতলেন ফেদেরারই

স্পোর্টস ডেস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


অচেনা ড্যান ইভান্স চ্যালেঞ্জই জানিয়ে বসেছিল। কিন্তু ২৮ বছর বয়সী সেই ব্রিটিশ বাধা টপকে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে উঠে গেছেন বর্তমান চ্যাম্পিয়ন রজার ফেদেরার।
প্রথম দুই সেট জিততে হতে হয়েছে টাইব্রেকারে স্বরণাপন্ন। সব মিলে রড লেভার অ্যারেনায় সুইচ তারকা ম্যাচ জিতেছেন ৭-৬ (৭-৫) ৭-৬ (৭-৩) ৬-৩ গেমে। একই পর্বে পা রাখতে রাফায়েল নাদালকে অবশ্য বেগ পেতে হয়নি। অস্ট্রেলিয়ার ম্যাথিউ এবডেনকে ৬-৩ ৬-২ ৬-২ গেমের সরাসরি সেটে উড়িয়ে দিয়েছেন দুই নম্বর র‌্যাঙ্কধারী স্প্যানিশ তারকা।
লড়াই হয়েছে বটে, কিন্তু ফেদেরারকে কখনো দম হারাতে দেখা যায়নি। বরং সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শানিত হয়েছেন ৩৭ বছর বয়সী। শুরুতে তাল খুঁজে না পাওয়ার বিষয়টি নিজেও স্বীকার করেছেন ম্যাচ শেষে, ‘ম্যাচের শুরুতে নিজেকে ঠিকভাবে টানতে পারছিলাম না। এটা সাহায্য করবে যখন আপনি দ্রæত একটা বিরতি নেবেন।’ সে যাই হোক, রেকর্ড ২০ গ্র্যান্ড ¯ø্যামজয়ী মহাতারকা, যিনি আবার আসরের রেকর্ড সপ্তম শিরোপার লক্ষ্যে লড়ছেন সেই ফেদেরারকে যখন ১৮৯ র‌্যাঙ্কধারী একজন চ্যালেঞ্জ জানায় তখন তাকে প্রসংশা করতেই হয়। প্রসংশা করেছেন স্বয়ং ফেদেরারও, ‘সে খুব ভালো খেলেছে। নিজেকে টানতে যে কষ্ট হয়েছে এর কৃতিত্ব তো তারই।’
ড্রাগ কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হওয়ার আগে র‌্যাঙ্কিংয়ে ৫০-এর মধ্যে ছিলেন ইভান্স। ব্রিটিশ চার নম্বর তারকা দেখিয়েছেন এখনো চাইলে তার দ্বারা অনেক কিছুই সম্ভব। প্রতিপক্ষের কথাতেও রয়েছে সেই আভাস। ইভান্সের পারফর্ম্যান্স ফেদেরার মূল্যায়ন করতে গিয়ে বলেন, ‘সামান্য হলেও মনে হচ্ছিল আমি আয়নার মধ্যে খেলছি। আমার মনটা এভাবে কিছু সময় হলেও স্থির ছিল।’
তৃতীয় রাউন্ডে র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর তারকা ফেদেরারের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের ২১ বছর বয়সী তরুণ ও ৫০ র‌্যাঙ্কধারী টেইলর ফ্রিতজ। একই পর্বে ১৭ গ্র্যান্ড ¯ø্যামজয়ী নাদালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার ১৯ বছর বয়সী তরুণ অ্যালেক্স ডি মিনার। উন্মুক্ত যুগে একমাত্র খেলোয়াড় হিসেবে কমপক্ষে দুটি করে সব গ্র্যান্ড ¯ø্যাম জয়ের অনন্য রেকর্ডের সামনে ৩২ বছর বয়সী নাদাল। ২০০৯ সালে জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের একমাত্র শিরোপা।
ওদিকে নারী এককে সুইডেনের জোহান্না লারসনকে ৬-১ ৬-৩ গেমের সরাসরি সেটে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকি। ড্যানিশ তিন নম্বর তারকা ৭৫ র‌্যাঙ্কধারীর বিপক্ষে ম্যাচের ইতি টানতে সময় নেন মাত্র ৬৬ মিনিট। তৃতীয় রাউন্ডে ওজনিয়াকি মুখোমুখি হবেন রুশ সুন্দরী মারিয়া শারাপোভা এবং সুইডেনের রেবেকা পিটারসনের মধ্যে বিজয়ীর বিপক্ষে।
তিন গ্র্যান্ড ¯ø্যামজয়ী অ্যাঞ্জেলিক কেরবার দ্বিতীয় রাউন্ড পেরিয়েছেন ব্রাজিলের বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়াকে ৬-২ ৬-৩ গেমের সরাসরি সেটে হারিয়ে। এবার তাকে পেরুতে হবে ওয়াইল্ড কার্ড নিয়ে টুর্নামেন্ট শুরু করা কিম্বারলি বিরেল। এছাড়া মেলবোর্নে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন দুইবারের উইম্বলডনজয়ী চেক তারকা পেত্রা কেভিতোভা, আমেরিকার ২০১৭ ইউএস ওপেনজয়ী তারকা ¯েøায়ানে স্টিফেন্সও।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ