Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মুসলিম উম্মাহর ঐক্যে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

ইরানের সব মানুষ শেখ হাসিনাকে ভালোবাসে : রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম বিশ্বের ঐক্যের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এই উম্মাহ’র একসঙ্গে থাকা উচিত। তিনি বলেন, মুসলিম বিশ্বের দেশগুলোর মধ্যে সৃষ্ট সংঘাতে ওই দেশগুলোর জনগণকেই ভোগান্তির শিকার হতে হয়। এজন্য মুসলিম উম্মাহর মধ্যে কোন সমস্যা দেখা দিলে তা আলাপ-আলোচনার মাধ্যমেই সমাধানের আহ্বান জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাওফর গতকাল সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এ অভিমত ব্যক্ত করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
বৈঠকে দু’দেশের মধ্যে অভিন্ন সাংস্কৃতিক বন্ধনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতি হচ্ছে- সকলের সঙ্গে বন্ধুত্ব এবং কারো সঙ্গে বৈরিতা নয়। ইরানের জনগণকে সাহসী হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ইরানের অর্থনীতির উল্লেখযোগ্য অগ্রগতি হচ্ছে। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের অসাধারণ দিকসমূহ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণের জীবন-মানের উন্নয়নে সরকার কঠোর পরিশ্রম করে যাচ্ছে। আমরা দারিদ্র্যের হার ২১ শতাংশে নামিয়ে এনেছি এবং আমাদের উন্নয়ন নীতিমালা হচ্ছে গ্রাম কেন্দ্রিক। বাংলাদেশে বিরাজমান ধর্মীয় সম্প্রীতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে সব ধর্মের মানুষ একত্রে যেকোন ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করে। তিনি বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে ইরানের রাষ্ট্রপতির প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন। শেখ হাসিনা বাংলাদেশে দায়িত্ব পালনকালিন সরকারের পক্ষে থেকে সম্ভাব্য সব রকমের সহযোগিতা প্রদানে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন।
প্রধানমন্ত্রী ২০১২ সালে ষষ্ঠ ন্যাম সম্মেলন এবং ১৯৯৭ সালে ওআইসি সম্মেলনে যোগ দিতে তার ইরান সফরের কথা স্মরণ করেন। ইরানের রাষ্ট্রদূত বৈঠকে ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে তার দলের বিপুল বিজয়ে ইরানের রাষ্ট্রপতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
রেজা নাওফর শেখ হাসিনাকে একজন বিচক্ষণ ও দূরদর্শী প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করে বলেন,‘আমরা ইরানের সব মানুষ আপনাকে ভালবাসি।’
তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রীর সুষম উন্নয়ন নীতিমালার ভূয়সী প্রশংসা করেন।
তিনি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
বাংলাদেশ ও ইরানের মধ্যে বিদ্যমান ধর্মীয় এবং সাংস্কৃতিক মেল বন্ধনের উল্লেখ করে রেজা নাওফর বলেন, আমাদের এই সম্পর্ককে আমাদের আরো এগিয়ে নিয়ে যেতে হবে। রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে ভাল সহযোগিতা রয়েছে। রাজনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্কও সুন্দর অবস্থানে রয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পরিমাণ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এটি বর্তমানে সন্তোষজনক অবস্থা নেই।
‘পশ্চিমা অবরোধ সত্তে¡ও ইরান এগিয়ে যাচ্ছে’ উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, আমরা এই অঞ্চলের উত্তেজনা প্রশমনে কাজ করে যাচ্ছি, কেননা আমরা কোন যুদ্ধবাজ দেশ নই। এই অঞ্চলের উত্তেজনা প্রশমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যেকোন উদ্যোগকে ইরান স্বাগত জানাবে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • রাসেল ১৭ জানুয়ারি, ২০১৯, ১০:৩৩ এএম says : 0
    আমাদের এই সম্পর্ককে আমাদের আরো এগিয়ে নিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • Toriqul Islam ১৭ জানুয়ারি, ২০১৯, ৩:০৩ এএম says : 0
    মুসলূম বিশ্বকে ঐক্য বদ্ধ থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • জুয়েল ১৭ জানুয়ারি, ২০১৯, ৩:০৩ এএম says : 2
    মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • jack ali ১৭ জানুয়ারি, ২০১৯, ৮:৪১ পিএম says : 0
    Shia is the greatest enemy of Islam---They supported Baser Al Asad along with Russia/Hezbollah---to destroy where all the muslims lives in Syria---and they killed hundred of thousands innocent muslim in syria--not only that they used their newly developed weapon and used it on innocent people in Syria alone witjh russia ====they also used their newly developed nearly 276 types of deadly weapons in syria------Unfortunately muslim don't read Qur'an and hadith of Rasullah [SAW] -----Allah exposed all the enemy of Islam---Shame on us---1000 thousands of years ago all the scholar in Islam regared that Shia is not Part of Muslim Ummah.....This Shia they also initiated war in Yemen---Supported Huthis Shia---They torture and kill muslim In Yemen;;;;;;;
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৭ জানুয়ারি, ২০১৯, ৬:২৪ এএম says : 0
    ইরানের বার্তা খুবই স্পষ্ট আমাদের জন্যে, বর্তমান সরকারের সাথে সকল বিষয়ে একসাথে ইরান কাজ করবে এটাই এখানে বুঝিয়েছেন বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাওফর। ইরান বিশ্বের ক্ষমতাশালী দেশ আমেরিকাকে বৃদ্ধাংগুলি দেখিয়ে তাদের অগ্রযাত্রাকে বাধা গ্রস্থ হতে দিচ্ছেনা এটা আমদের শিক্ষনিয়। আমার কাছে সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে এটাই যে ইরানের জনগণ আমাদের প্রধানমন্ত্রীকে ভালবাসেন মানে আমাদেরকে ভালবাসেন, এটা আমাদের জন্যে একটা আনন্দদায়ক কথা। এখন ইরানের ভালবাসাকে সঠিক ভাবে কাজে লাগাতে হবে এটাই আমাদের চাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। আল্লাহ্ আমাদের নেত্রী হাসিনাকে দেশের ও জনগণের জন্যে দীর্ঘজীবি ও সুসাস্থ দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ১৭ জানুয়ারি, ২০১৯, ১০:৩১ এএম says : 0
    মুসলীম বিশ্বকে সাথে নিয়ে এগিয়ে যাক বাংলাদেশ এটাই প্রত্যাশা করছি
    Total Reply(0) Reply
  • নাবিল আহমেদ ১৭ জানুয়ারি, ২০১৯, ১০:৩৩ এএম says : 1
    ইরানের মত একটি মুসলীম দেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাওফর এর কাছ থেকে এই ধরনের বক্তব্য আশা করি নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন