Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

বিক্রির চাপে সূচক কমেছে পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ২:০২ এএম

মূল্যসূচক ও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে। সপ্তাহের চতুর্থ দিন গতকাল বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৪ পয়েন্টের মতো। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৫৮ পয়েন্ট। বাজার পরিস্থিতি বিশ্লেষণ করতে গিয়ে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, বেশ কিছু দিন ধরে শেয়ারের দাম বাড়ছে। অনেকে মুনাফায় আছেন, আজকে শেয়ার বিক্রি করে দিয়ে মুনাফা নিয়েছেন। বিক্রির চাপে সূচক কমছে। ভোটের আগে ১৭ ডিসেম্বর থেকে বাজারে সূচক অল্প অল্প করে বাড়তে থাকে। ৩০ ডিসেম্বর ভোটের পর বাজার চাঙ্গাভাবে ফিরে আসে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গত এক মাসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬২১ পয়েন্ট। আর নির্বাচনের পর থেকে বুধবার পর‌্যন্ত বেড়েছে ৩৭৪ পয়েন্ট। ১৭ ডিসেম্বর ডিএসইএক্স ছিল ৫ হাজার ২১৮ পয়েন্ট। গতকাল সেই সূচক বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৩৯ পয়েন্টে। সপ্তাহের চতুর্থ দিনে গতকাল প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৭৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ হাজার কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৮৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।
সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৭ দশমিক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯০০ পয়েন্টে। লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নিয়েছে ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৫৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১৭ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ