Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ভোট নিয়ে আজ কূটনীতিকদের মুখোমুখি হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১০:৪০ এএম

ভোট-রাজনীতি, সরকারের ভিশন ও চ্যালেঞ্জ নিয়ে আজ কূটনীতিকদের ব্রিফ করবেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ৭ই জানুয়ারি টানা তৃতীয় মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের যাত্রা শুরুর পর আজই প্রথম আনুষ্ঠানিকভাবে বিদেশিদের ব্রিফ করা হচ্ছে। বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় হবে এ ব্রিফিং। সেখানে ঢাকাস্থ সব কূটনৈতিক মিশন প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। ব্রিফিংয়ে মন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সিনিয়র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। জানা গেছে, কূটনৈতিক ব্রিফিংয়ে নতুন পররাষ্ট্রমন্ত্রী তার পরিকল্পনা ও অগ্রাধিকার বিষয়ে বিদেশি বন্ধু-উন্নয়ন সহযোগীদের অবহিত করবেন।
সূত্র জানায়, আগামী দিনের পররাষ্ট্রনীতিতে কোন কোন ক্ষেত্রে ঢাকা গুরুত্ব দেবে, তা ব্রিফিংয়ে উপস্থাপন করা হবে। যার মধ্যে রোহিঙ্গা ইস্যু ও গণতান্ত্রিক চর্চার বিষয়কে অগ্রাধিকার দেওয়া হবে।
মন্ত্রী এরই মধ্যে তার সহকর্মীদের যেসব বিষয়ের ওপর জোর বা গুরুত্ব দেয়ার নির্দেশনা দিয়েছেন তার মধ্যে রয়েছে ইকোনমিক ডিপ্লোমেসি বা অর্থনৈতিক কূটনীতি, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, আঞ্চলিক এবং আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও যোগাযোগ বাড়ানো, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা জোরদার, সম্ভাবনায় ব্লু ইকোনমি এবং সার্বিক অর্থে কানেক্টিভিটি বাড়ানো। দেশের পেশাদার কূটনীতিকরা বলছেন, মন্ত্রী তার এসব অগ্রাধিকার বিদেশি বন্ধুদের সঙ্গেও শেয়ার করতে পারেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ব্রিফিংয়ে সদ্য অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে সবাইকে জানানো হবে। বাংলাদেশের ইতিহাসে একাদশ সংসদ নির্বাচন যে শান্তিপূর্ণ ও সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে, তার পরিসংখ্যান তুলে ধরা হবে। এ ছাড়া ভোটে যে সব অনিয়মের অভিযোগ উঠেছে, সে সম্পর্কে নির্বাচন কমিশনের নেওয়া পদক্ষেপও তুলে ধরা হবে।

আজকের ব্রিফিংয়ে অগ্রাধিকার বিষয় হিসেবে রোহিঙ্গা সংকট প্রাধান্য পাবে। এই সংকটের কারণে প্রতিবেশী রাষ্ট্রসহ গোটা বিশ্ব সামনের দিনে কী ধরনের সামাজিক, অর্থনৈতিক ও নিরাপত্তাজনিত হুমকিতে পড়তে পারে, তাও উপস্থাপন করা হবে।
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এই ব্রিফিংয়ে নতুন সরকারের অর্থনৈতিক কূটনীতি বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা করবেন। পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগ করলে ট্যাক্স হলিডেসহ বিদেশি বিনিয়োগকারীরা যেসব সুবিধা পাবেন, তাও তুলে ধরবেন তিনি। বিদেশি বিনিয়োগ টানতে সরকারের নেওয়া অর্থনৈতিক জোন সম্পর্কেও তিনি জানাবেন।
এর আগে, গত ১৫ নভেম্বর (বৃহস্পতিবার) ঢাকায় অবস্থানরত সব বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন সদ্য বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ওই ব্রিফিংয়ে সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে কূটনীতিকদের জানানো হয়।
এ ছাড়া ওই ব্রিফিংয়ে রোহিঙ্গা সম্পর্কে বলা হয়, গত ১৫ নভেম্বর প্রথম ব্যাচের রোহিঙ্গা প্রত্যবাসন হওয়ার কথা ছিল। কিন্তু ঢাকা জোর করে রোহিঙ্গাদের পাঠাতে চায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। কিন্তু রোহিঙ্গারা স্বেচ্ছায় যেতে না চাইলে জোর করে পাঠানো হবে না বলেও ওই ব্রিফিংয়ে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ