Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ব্রেক্সিট নিয়ে দ্য টেলিগ্রাফের প্রতিবেদন চরম অপমান

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১:৩৪ পিএম

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার শর্ত হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসার মের নেতৃত্বে যে ব্রেক্সিট চুক্তি প্রণীত হয়েছিল, তা গত মঙ্গলবার (১৫ জানুয়ারি) দেশটির সংসদে বিশাল ভোটের ব্যবধানে পরাজিত হয়েছে। মের প্রস্তাবিত ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তির পক্ষে ভোট দিয়েছেন ২০২ জন ব্রিটিশ এমপি। আর বিরুদ্ধে ভোট দিয়েছেন ৪৩২ জন। থেরেসা মের এই হার রচনা করল নতুন ইতিহাস। যুক্তরাজ্যের সংসদে আর কোনও প্রধানমন্ত্রীর প্রস্তাব এতো বিপুল ভোটে হারেনি কখনও। এ বিষয়ে ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ ১৬ জানুয়ারি ২০১৯ তারিখে মুদ্রিত সংখ্যার প্রধান শিরোনাম করেছে, ‘অ্যা কমপ্লিট হিউমিলিয়েশন।’

২০১৬ সালের এক গণভোটের রায় অনুযায়ী ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা যুক্তরাজ্যের। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরবর্তী সম্পর্কের রূপরেখা নিয়ে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মে। সেই খসড়া চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদনের বাধ্যবাধকতায় ২০১৮ সালের ১১ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তার নিজ দলের আইনপ্রণেতাদেরই তুমুল বিরোধিতার মুখে পড়ে চুক্তিটি।

ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তি নিয়ে দ্বিমতের জেরে দুই দুইজন ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী তো পদত্যাগ করেনই, সেই সঙ্গে সরে দাঁড়ান বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয় বিষয়ক মন্ত্রীও। দলের পক্ষ থেকে নির্দিষ্ট সংখ্যক সংসদ সদস্যের অনাস্থার প্রেক্ষিতে তার বিরুদ্ধে আয়োজন করা হয় আস্থা ভোটেরও। সেখানে অবশ্য টিকে যান মে। ব্রেক্সিট বাস্তবায়নে নির্ধারিত চুক্তিটি যে খোদ তার নিজ দল ব্রিটিশ কনজারভেটিভ পার্টির সদস্যরাই সমর্থন করবেন না তা বুঝতে পেরে শেষ মুহূর্তে ভোট স্থগিত করে দিয়েছিলেন তিনি। ভোটাভুটির জন্য নির্ধারণ করেছিলেন ১৫ জানুয়ারিকে। এই সময়ের মধ্যে তিনি ও তার সহযোগীরা জোর প্রচারণা চালান চুক্তির পক্ষে সমর্থন আদায়ের জন্য। কিন্তু শেষ রক্ষা হলো না।

দ্য টেলিগ্রাফ রিখেছে, মঙ্গলবারের ভোটে ইতিহাসের সবচেয়ে বেশি সংখ্যক টোরি এমপি বিদ্রোহ করেছেন। মের নিজের দলের ১০০ জনের মতো এমপি প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেবেন এমন আভাস পাওয়া গেলেও ভোট গ্রহণ শেষে দেখা গেছে, কনজারভেটিভ পার্টির ১১৮ জন এমপি মের প্রস্তাবিত ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তির বিরুদ্ধে ভোট দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট


আরও
আরও পড়ুন