Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সার্নের কোলাইডার ১০০ কিমির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ৪:২২ পিএম

এমনি ছোড়ার চেয়ে দড়িতে বেধে কয়েক পাক ঘুরিয়ে ঢিল ছুড়লে তা বেশি গতি পায়। দড়ি লম্বা হলে গতিও হয় বেশি। এ ভাবে কণাকে ছুটিয়ে কণার উপরে আঘাত করে জানা হয় কী আছে ভেতরে। জেনিভার লার্জ হ্যাড্রন কোলাইডারের (এলএইচসি) সাহায্যে এ ভাবেই হিগস-বোসন কণার অস্তিত্ব প্রমাণ হয়েছিল ২০১২ সালে। এই কোলাইডারের বৃত্তাকার সুড়ঙ্গটি ২৭ কিলোমিটার লম্বা।
তবে আরও বৃহত্তর গবেষণার লক্ষ্যে এবার এর চেয়েও প্রায় চার গুণ বড় ও ছয় গুণ শক্তিশালী পার্টিক‌্ল কোলাইডার তৈরির পরিকল্পনা করেছে সুইজারল্যান্ড ভিত্তিক পরমাণুর কেন্দ্র তথা নিউক্লিয়াস নিয়ে গবেষণার ইউরোপীয় সংস্থা সার্ন। এর নাম দেয়া হয়েছে ‘ফিউচার সারকুলার কোলাইডার’ বা, এফসিসি। নতুন কোলাইডারের সুড়ঙ্গটি হবে ১০০ কিলোমিটার লম্বা।
সার্নের কর্তাদের আশা, ২০৪০ নাগাদ এই সুড়ঙ্গে ইলেক্ট্রন-পজ়িট্রন কোলাইডার তৈরি হয়ে যাবে। খরচ পড়বে ৯০০ কোটি থেকে ২১০০ কোটি ইউরো। সার্নের ডিরেক্টর জেনারেল ফাবিওয়া গিয়ানত্তি-র মতে, বস্তুর নাড়ী-নক্ষত্র সন্ধানের পথে ‘এই পরিকল্পনাটিই একটি উল্লেখযোগ্য অগ্রগতি’। সূত্র: ন্যাচার ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ