Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

আইইবিতে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ৭:৫৭ পিএম

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) এবং আইইবি ঢাকা কেন্দ্রের যৌথ উদ্যোগে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার বিকালে আইইবি প্রাঙ্গণে বাঙ্গালীর ঐতিহ্যবাহী এই পিঠা উৎসব শুরু হয়। পরে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই পিঠা উৎসব শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলুর সঞ্চালনায় সভাপতিত্ব করেন, আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. ওয়ালিউল্লাহ সিকদার। এছাড়া আইইবি সদর দফতর ও ঢাকা কেন্দ্রের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, পিঠা এমনই এক শিল্প যে, এটি আমাদের চিত্রকলা ও লোকজ গল্পেও স্থান পেয়েছে। পিঠা শুধু খাওয়া নয়, এটি তৈরিরও একটি কলা আছে। এদেশের প্রত্যেক নারীই শিল্পী। আর তার প্রমাণ পাওয়া যায় পিঠা তৈরির মাধ্যমে। আমাদের এখনকার নতুন প্রজন্ম দেশের অনেক ইতিহাস ও ঐতিহ্যের অনেক কিছুই জানে না। আমাদের নতুন প্রজন্মকে এই সব ইতিহাস ঐতিহ্য জানাতে হবে। পিঠা আমাদের ঐতিহ্যের অংশ। এই ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিঠা উৎসব

৭ ফেব্রুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০
১৬ জানুয়ারি, ২০১৯
২৯ জানুয়ারি, ২০১৬
২৮ জানুয়ারি, ২০১৬
২৫ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ