Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবৈধ জাল নির্মূলে বিশেষ অভিযান শুরু সোমবার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

মৎস্যসম্পদ রক্ষায় অবৈধ জাল নির্মূলে চট্টগ্রামসহ দেশের ১১ জেলায় ‘সম্মিলিত বিশেষ অভিযান’ শুরু হচ্ছে সোমবার। উপক‚লীয় এসব জেলায় একটানা অভিযান চলবে আগামী ৪ ফেব্রæয়ারি পর্যন্ত। মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব শোয়াইব আহমাদ খান স্বাক্ষরিত এক পত্রে বলা হয়, মৎস্য সম্পদ নির্মূলকারী অবৈধ জাল ধ্বংসে সম্মিলিত এ অভিযান চলবে। জেলা পর্যায়ে ইলিশ সম্পদ রক্ষায় জেলা প্রশাসকদের নেতৃত্বে গঠিত টাস্কফোর্সের মাধ্যমে এ অভিযান পরিচালিত হবে।
মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী সমুদ্র, নদ-নদী, মোহনা এবং উপক‚লীয় এলাকায় বেহুন্দি জাল, চিংড়ি পোনা ধরার জাল ইত্যাদি ব্যবহার নিষিদ্ধ। এরপরও এসব জাল দিয়ে মাছ ধরা হচ্ছে, এতে ধ্বংস হচ্ছে মৎস্য সম্পদ। ইতোমধ্যে মৎস্য বিভাগের পক্ষ থেকে নিজ উদ্যোগে নদ-নদী, মোহনা ও উপক‚লীয় এলাকা থেকে এসব জাল সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা মেনে এসব জাল সরিয়ে না নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মৎস্য সংরক্ষণ আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কমপক্ষে এক বছর সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদÐ অথবা পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয়দÐে দÐিত হওয়ার বিধান রয়েছে। চট্টগ্রামসহ কক্সবাজার, খুলনা, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল ও মুন্সীগঞ্জ জেলায় পক্ষকালব্যাপী এ অভিযান পরিচালনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ