Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

জিরো টলারেন্স বাস্তবায়নে দুর্নীতির পক্ষের আইন বাতিল করতে হবে

বিবৃতিতে ইসলামিক বুদ্ধিজীবী ফ্রন্ট

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ইসলামিক বুদ্ধিজীবী ফ্রন্টের আহ্বায়ক শাহসুফী সৈয়দ আব্দুল হান্নান আল হাদী বলেছেন, প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা যেন কথার কথা না হয়। এটা বাস্তবায়নে তার দৃঢ়তা প্রয়োজন। মুক্তিযুদ্ধের অন্যতম ঘোষণা ছিল জনগণকে শোষণমুক্ত করা। স্বাধীন বাংলাদেশে জনগণের অর্থে পরিচালিত সরকারি প্রতিষ্ঠানসমূহে টাকার বিনিময়ে ফাইল পাশ হবে এটা অকল্পনীয়। দুর্নীতিবাজরা গত দশ বছরে দেশ থেকে ৬ লাখ কোটি টাকা পাচার ও পকেটস্থ করেছে। এর পূর্বের সরকারের আমলে প্রায় দুই লাখ কোটি টাকা পাচার ও দুর্নীতি হয়েছে। ঐ সময়ে দেশ পর পর পাঁচ বছর দুর্নীতিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়। তারও পূর্বে অনুরূপ দুর্নীতি হয়েছে। ঐসব পাচার করা টাকা দেশে ফেরৎ এনে উৎপাদন ও উন্নয়নে ব্যয় করলে দেশে কোন বেকার থাকবে না।
গতকাল এক বিবৃতিতে তিনি আরো বলেন, জিরোটলারেন্স বাস্তবায়নের জন্য প্রথমেই সরকারের সকলকে স্ব স্ব ধর্মগ্রন্থ নিয়ে প্রতিজ্ঞা করতে হবে এই বলে যে, ‘আমরা কেউ দুর্নীতি করবো না’। সরকারি কর্মকর্তাদের দুর্নীতির সুযোগ দিতে প্রণীত আইনসমূহ বাতিল করতে হবে। তন্মধ্যে সরকারি কর্মকর্তারা গোপন তথ্য প্রকাশে বাধ্য নয়, দুর্নীতির অভিযোগে কর্মকর্তা কর্মচারীদের গ্রেফতারের পূর্বানুমতি ও পুলিশকে ব্যাপক ক্ষমতা দেয়ার ডিজিটাল আইন উল্লেখযোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ