Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

সড়ক দুর্ঘটনায় নিহত ১৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৪০ জন। নিহতদের মধ্যে রয়েছেন গাজীপুরে ১, টাঙ্গাইলে ২, কুমিল্লায় ২, নওগাঁয় ২, নাটোরে ১, রংপুরে ৩, কুষ্টিয়ায় ১, লক্ষীপুরে ১, মুন্সীগঞ্জে ১ ও নোয়খালীতে ২ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে বলে জানিয়েছেন চিকিৎসকরা। খবর জানিয়েছেন আমাদের ব্যুরো প্রধান, স্টাফ রিপোর্টার, জেলা ও উপজেলা সংবাদদাতারা।
রংপুর : বিয়ের দাওয়াতে যাওয়ার পথে ঢাকাগামী হানিফ এণ্টারপ্রাইজ বাসের চাপায় তিন মটর সাইকেল আরোহি মারা গেছেন। নিহতরা সম্পর্কে ফুফাতো-মামাতো ভাই বোন। গতকাল সন্ধ্যায় রংপুরের পীরগঞ্জ উপজেলার বিশমাইল এলাকার রংপুর-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন পীরগঞ্জের হরিরামপুর শাহাপুর গ্রামের শাহিনুর রহমান (২৪), রুমি বেগম (২২) ও মুশফিকুর রহমান (১৫)। তারা সবাই সম্পর্কে ফুফাতো-মামাতো ভাই বোন। মিঠাপুকুরের শঠিবাড়িতে একটি বিয়ের অনুষ্ঠানে যাচ্ছিলেন।
এঘটনায় বিক্ষুদ্ধ এলাকাবাসী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। এসময় ঘণ্টাব্যাপী মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় পরিস্থিতি স্বাভাবিক হয় এবং বিক্ষুদ্ধরা অবরোধ তুলে নেন। বড়দরগাঁও হাইওয়ে পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক আবুল হাসান জানান, রংপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী হানিফ এণ্টারপ্রাইজ বাসটি বিশমাইল এলাকায় একটি মোটর সাইকেল আরোহীকে চাপা দেয়। এতে মটর সাইকেলে থাকা তিন আরোহী ঘটনাস্থলেই মারা যায়। বাসটি আটক হলেও চালক-হেলপার পালিয়েছে।
নওগাঁ : নওগাঁ জেলার মান্দা উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক নারীসহ দুইজন নিহত হয়েছেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, আলতা বেগম (৪০) কুসুম্বা ইউনিয়ন পরিষদে কাজ শেষে একটি চার্জারভ্যানে বাড়ি ফিরছিলেন। ভ্যানটি মুক্তিযোদ্ধা বালিকা বিদ্যালয়ের অদূরে বাগদেওয়ানপাড়া মোড়ে পৌঁছলে পেছন দিক থেকে একটি মাইক্রোবাস ভ্যানটিকে সজোরে ধাক্কা দেয়। এতে রাস্তার পাশে উল্টে গেলে আলতা বেগম মারাত্মকভাবে আহত হন। স্থানীয়রা উদ্ধার করে মান্দা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
অন্যদিকে বেলা ১১টার দিকে মহানগর নিচপাড়া এলাকায় দ্রুতগামী একটি পিকআপ ভ্যানের ধাক্কায় গুরুতর জখম মোটরসাইকেল আরোহী মামুনকে উদ্ধার করে মান্দা হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। স্থানীয়রা পিকআপ ভ্যানকে আটক করলেও এর চালক পালিয়ে যায়।
নোয়াখালী : বেগমগঞ্জ উপজেলার ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে গত বুধবার যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২জন যাত্রী নিহত ও ১৮যাত্রী আহত হয়েছে। স্থানীয় সূত্র জানায়, রাতে সোনাপুর থেকে ফেনীর উদ্দেশ্যে সুগন্ধা সার্ভিসের একটি যাত্রীবাহী বাস ছেড়ে যায়। পথে বাসটি ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বড় পোল এলাকায় পৌঁছলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলে অজ্ঞাত ২জন পুরুষ যাত্রী নিহত ও অন্তত ১৮জন আহত হয়েছে। বেগমগঞ্জ থানার ওসি ফিরোজ আলম মোল্লা জানান, ঘটনাস্থল থেকে দুই জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত কয়েকজনের অবস্থা আশংকাজনক।
টাঙ্গাইল : টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের কালিহাতী উপজেলায় গতকাল যাত্রীবাহী বাস খাদে পড়ে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২০ জন। জানা যায়, ওভারটেক করতে গিয়ে প্রান্তিক পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে খাদে পড়ে গিয়ে দুজন নিহত হয়েছেন। কালিহাতী থানার ওসি মীর মোশারফ হোসেন জানান, দুপুরের দিকে ময়মনসিংহ থেকে টাঙ্গাইলগামী প্রান্তিক পরিবহনের একটি যাত্রীবাহী বাস অন্য একটি গাড়িকে ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে উল্টে যায়। এতে ঘটনাস্থলে দুজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ২০ জন। এদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক।
চৌদ্দগ্রাম : কুমিল্লার লাকসামে গতকাল নোয়াখালীগামী হিমাচল বাসের সাথে লাকসামগামী যাত্রী বোঝাই নাম্বারবিহীন সিএনজির মুখোমুখি সংঘর্ষে সিএনজি ২জন নিহত ও ৩ জন আহত হয়েছে। নিহতরা হলো লাকসাম পৌরসভার ৬নং ওয়ার্ড পশ্চিমগাঁও গ্রামের ইদ্রিস মিয়া বাবুর্চি (৫৫) ও বাবুর্চির হেলপার নরপাটি ইউপির আমতলী গ্রামের আল আমিন (৩৫)। স্থানীয় সূত্রে জানা যায়, ওইদিন ৪ যাত্রীসহ লাকসামগামী একটি নাম্বার বিহীন সিএনজি অটোরিস্কা চন্দনা বাজার পার হলে বিপরীত দিক থেকে আসা নোয়াখালীগামী একটি হিমাচল বাস সার্ভিসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এ ঘটনায় সিএনজি অটোরিস্কা যাত্রী ইদ্রিস বাবুর্চি ও হেলপার আল আমিন ঘটনাস্থলেই নিহত, অপর তিন যাত্রী বাবুর্চির হেলপার নরপাটি ইউপির ফুলগাঁও গ্রামের রহিমা বেগম একই গ্রামের নাজমা বেগম ও সিএনজি ড্রাইভার জুয়েল মিয়া গুরুতর আহত হন। এসময় স্থানীয়রা ছুটে এসে আহতদের উদ্ধার করে লাকসাম ফেয়ারহেল্থ হসপিটালে ভর্তি করে।
কুষ্টিয়া : কুষ্টিয়ার মিরপুরে ট্রলি চাপায় গতকাল হৃদয় নামের তৃতীয়ব শ্রেণির এক স্কুলছাত্র নিহত হয়েছে। নিহত হৃদয় কুশাবাড়ীয়া-চরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র। প্রতক্ষ্যদর্শীরা জানান, হৃদয় বাইসাইকেল চালিয়ে স্কুলে যা”িছল। এসময় চরপাড়া মোড়ে একটি শ্যালে ইঞ্জিনচালিত ট্রলি তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই সে মারা যায়। আমলা পুলিশ ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) আব্দুর রহমান জানান, ঘাতক ট্রলিটিকে আটক করা হয়েছে। তবে চালক পালিয়েছে।
সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার মালখানগর ইউনিয়নের বাড়ৈপাড়া এলাকায় গতকাল সকালে মোটর সাইকেলের ধাক্কায় ফিরোজা বেগম (৭২) নামে এক নারী নিহত হয়েছে। নিহত ফিরোজা বেগম উপজেলার বাড়ৈপাড়া গ্রামের মৃত তাইজুদ্দিন বেপারীর স্ত্রী।
সিরাজদিখান থানার এসআই সবুর খান জানান, নিজ বাড়ির সামনে সড়ক পারাপার হতে গেলে দ্রæত গতির একটি মোটর সাইকেল ফিরোজা বেগমকে ধাক্কায় দেয়। এতে সড়কের উপর লুটিয়ে পড়লে মাথায় আঘাত পান ওই নারী। স্থানীয়দের সহযোগিতায় তাৎক্ষনিক মোটর সাইকেল চালক ফাহাত হোসেন নারীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। এ সময় সেখানকার কর্তব্যরত ডাক্তার ওই নারীকে মৃত ঘোষণা করেন।
নাটোর : জেলার লালপুরে সড়ক দুর্ঘটনায় আহত গৃহবধূ বুলু খাতুন (৪২) গতকাল চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সকালে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে তার মৃত্যু হয়। লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম জুয়েল জানান, লালপুর-গোপালপুর সড়কের শহীদ মমতাজ উদ্দিন স্টেডিয়ামের সামনে দুই সিএনজির সংঘর্ষে বুলু খাতুন ও তার স্বামী বজলুর রশিদ (৫০) ও অজ্ঞাত একজন আহত হন। পরে স্থানীয় তাদের উদ্ধার করে একটি ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা শেষে রামেক হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকালে তার মৃত্যু হয়।
লক্ষীপুর : লক্ষীপুরে পিকআপ ভ্যানচাপায় গতকাল মো. ইদ্রিস মিয়া (৩৫) নামে এক বালু শ্রমিক নিহত হয়েছেন। ইদ্রিস সদর উপজেলার শাকচর গ্রামের আবদুল মতিনের ছেলে।
সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লোকমান হোসেন জানান, দুপুরে ওই সড়কে পিকআপ ভ্যানে বালু তুলছিলেন ইদ্রিস। এ সময় পেছন থেকে অপর একটি মালবাহী পিকআপ ভ্যান তাকে চাপা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।
গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় গতকাল বাসের চাপায় হযরত ওমর (১২) নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। সে চন্দ্রা জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক দুর্ঘটনায় নিহত

৫ জানুয়ারি, ২০১৯
১০ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন