Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

কমলো হজযাত্রী বিমান ভাড়া

আন্তঃমন্ত্রণালয় সভায় ধর্ম প্রতিমন্ত্রীর অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ২৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। এ বিষয়টি অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিসভায় উত্থাপন করা হবে। ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহর জোরালো অনুরোধে গত বছরের চেয়ে এবার হজযাত্রীদের বিমান ভাড়া ১০ হাজার ১শ’ ৯১ টাকা কমলো। গত বছর হজযাত্রীদের বিমান ভাড়া ছিল ১ লাখ ৩৮ হাজার ১শ’ ৯১ টাকা। গতকাল বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সভাকক্ষে হজ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ ঘোষণা দেন। সভায় ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহও উপস্থিত ছিলেন। সভায় হাবের পক্ষ থেকে বিমান ভাড়া কমানোর জোর দাবি উঠে।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আমান উল্লাহ নূরী, হাবের সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া, মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম, সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, পরিচালক হজ মো. সাইফুল ইসলাম, আটাবের মহাসচিব আব্দুস সালাম আরেফ ও আটাব নেতা আব্দুল হামিদ, বিমানের ম্যানেজার (সেলস এন্ড মার্কেটিং) আশরাফুল ইসলাম, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামান ও জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন।
সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, পবিত্র হজ একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান আল্লাহর মেহমানগণ যাতে সুন্দরভাবে হজ পালন করতে পারেন। হজযাত্রা যাতে সুন্দর ও নির্বিঘœ হয় তা নিশ্চিতকরণে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। বিমান প্রতিমন্ত্রী বলেন, হজযাত্রীগণ যাতে ভোগান্তির শিকার না হন সে জন্য ভালো বিমান যথা সময়ের মধ্যেই চার্টার্ড করতে হবে। হজযাত্রীদের সেবা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্ব পালনে সজাগ দৃষ্টি রাখতে হবে।
ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেন, আল্লাহর মেহমান হজযাত্রীদের ভোগান্তি লাঘবে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় হাজীদের খেদমতে সবাইকে একযোগে কাজ করতে হবে। অন্যান্য বছরের তুলনায় এবারের হজ ব্যবস্থাপনার কার্যক্রম অত্যন্ত সুন্দর ও নির্বিঘ্ন করতে যা যা করার দরকার তাই করা হবে। সকলের কাছে গ্রহণযোগ্য একটি সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রম উপহার দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাবমর্যাদা উজ্জ্বল করা হবে বলেও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ঘোষণা দেন। তিনি বলেন, আল্লাহর মেহমানদের চোখের পানি আমরা আর দেখতে চাই না। কারো প্রতারণার কারণে হজযাত্রীদের চোখের পানি পড়লে দায়ী ব্যক্তিদের চোখের রক্ত বের করা হবে। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজযাত্রীদের বিমান ভাড়া গত বছরের চেয়ে দশ হাজার টাকা কমায় আমি কিছুটা হলেও সন্তুুষ্ট। সভায় হাব মহাসচেব এম শাহাদাত হোসাইন হজযাত্রীদের বিমান ভাড়া তিন গুণ আদায়ের ব্যাখ্যা দিয়ে হজ টিকিটের ভাড়া সর্বোচ্চ এক লাখ টাকা নির্ধারণের জোর দাবি জানান। এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের এক বিবৃতিতে গত বছরের চেয়ে এবার ১০ হাজার টাকা কমানোয় বিমান প্রতিমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তিনি হজযাত্রীদের সুবিধার্থে এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে চলতি বছর হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন