Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

টেক্সাসে নারী নিহত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি গির্জার সামনে বন্দুকধারীর হামলায় এক নারী নিহত হয়েছেন, আহত হয়েছেন একজন। তার অবস্থা গুরুতর। খবরে বলা হয়, বৃহস্পতিবার রাতে ক্যাথলিক গির্জা ক্রাইস্ট দ্য রিডিমারের সামনে এই গোলাগুলির ঘটনা ঘটে। কাউন্টি শেরিফ দফতরের ডেপুটিরা সেখানে উপস্থিত হন। এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। এখনও কেউ এই হামলার দায় স্বীকার করেনি। হামলাকারীকে গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। সিএনএন।

সাংবাদিক হত্যা
ইনকিলাব ডেস্ক : ঘানার পেশাদার ফুটবল লীগের দুর্নীতির তথ্য ফাঁসকারী এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার বাড়ি ফেরার পথে আহমেদ হুসেইন সুয়াহেল নামের ওই সাংবাদিকের বুকে দুটি ও ঘাড়ে একটি গুলি করে অজ্ঞাত আঁততায়ীরা। সুরক্ষায় কাজ করা বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট এর হিসাবে ১৯৯২ সাল থেকে দেশটিতে মাত্র একজন সাংবাদিককে হত্যা করা হয়েছে। ২০১৫ সালে কোকো চাষী ও আঞ্চলিক রাজনৈতিক উত্তেজনার খবর প্রকাশের পর গুলিবিদ্ধ হয়ে নিহত হন রেডিও সাংবাদিক জর্জ আবাঙ্গা। আল-জাজিরা।

ক্যানসারে আক্রান্ত
ইনকিলাব ডেস্ক : ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ক্যানসারে আক্রান্ত। তাই আগামী ১ ফেব্রুয়ারি সংসদে অন্তর্বর্তী বাজেট পেশ নাও করতে পারেন তিনি। এরইমধ্যে নিজের চিকিৎসা করাতে রোববার যুক্তরাষ্ট্রে গেছেন জেটলি। জানা গেছে, উঁরুর সফট টিস্যু ক্যানসারে আক্রান্ত জেটলি। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি গুরুতর অসুস্থ। তাই অবিলম্বে অপারেশন করতে হবে। আর এ কারণেই বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন জেটলি। এনডিটিভি।

তুষারঝড়ে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তুষারঝড় এবং ভারী বৃষ্টিপাতে একই পরিবারের তিনজন সহ অন্তত ৫ জন নিহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, তুষারঝড়ে ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাডা পর্বতে ৫ ফিট বরফের পুরু স্তর জমেছে। এ ছাড়া তুষার ঝড় এবং ভারী বৃষ্টিপাতের ফলে সেখানে বন্যা এবং ভূমিধ্বসের আশংকা করা হচ্ছে। বন্যার ভয়ে ইতিমধ্যে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। আল-জাজিরা।

বিল গেটস
ইনকিলাব ডেস্ক : মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বের অন্যতম ধনীদের তালিকায় শীর্ষে আছে তার নাম। খুব সাদামাটা জীবন যাপন আর সহজ স্বীকারোক্তির জন্য সর্বদা প্রশংসিত তিনি। মাইক গ্যালোস নামে মাইক্রোসফটের সাবেক এক কর্মীর ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা গেছে এমন ঘটনা। গত মঙ্গলবার তিনি এই ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন। ছবিতে দেখা যায়, বার্গার নিতে পকেটে দুহাত রাখা গেটস দাঁড়িয়ে আছেন আরেকজনের পেছনে। ইন্টারনেট দুনিয়ায় এই ছবি ছড়িয়ে পড়েছে। বিশ্বের শীর্ষ এই কোটিপতি বার্গার খেতে ভালোবাসেন। ডেইলি মেইল।

যুদ্ধবিমানের সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সু-৩৪ মডেলের দুটি যুদ্ধবিমানের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। জাপান সাগরের ওপর ট্রেইনিং ফ্লাইট চলাকালে এই সংঘর্ষের ঘটনা ঘটে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। তবে দুর্ঘটনাটি ঠিক কখন ঘটেছে সে বিষয়ে সংবাদমাধ্যমে কিছু জানানো হয়নি। দুর্ঘটনায় পাইলটরা বেঁচে আছেন না মারা গেছেন, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, দুর্ঘটনার আগে তারা বিমান থেকে নেমে পড়েছিলেন। তাস।

চুক্তি ব্যর্থ হবে
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ বা পিএ বলেছে, ফিলিস্তিন-ইসরাইল সঙ্কট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে প্রস্তাব দিয়েছে তার মৃত্যু ঘটবে। ইসরাইলের একটি টেলিভিশন চ্যানেল ট্রাম্পের ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামের কথিত শান্তি প্রস্তাব বা পরিকল্পনার বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করার পর ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছ থেকে এ প্রতিক্রিয়া এলো। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ