Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

হাঙরের সঙ্গে ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ৯:২৭ পিএম

ছবি তোলার জন্য মানুষের কত রকমের পাগলামি না আছে। এবার প্রশান্ত মহাসাগরের মতো গভীর সাগরে তীক্ষ্ণ দাঁতওয়ালা হাঙরের সঙ্গে ছবি তোলার মতো পাগলামি করলেন একদল ডুবুরি।
বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, মধ্য প্রশান্ত মহাসাগরে এক বিশাল হাঙরের সঙ্গে ছবি তোলার এই পর্বটি সারেন একদল ডুবুরি। ২০ ফুট দীর্ঘ ও প্রায় আড়াই টন ওজনের স্ত্রী হাঙরের গা ছুঁয়ে সাঁতার কেটেছেন তারা। ২০ বছর আগে গবেষকেরা সাদা রঙের এই হাঙর সম্পর্কে জানতে পারেন। তার নাম দেওয়া হয় ‘ডিপ ব্লু’ বা ‘গাঢ় নীল’। হাওয়াইয়ের ওহু দ্বীপের দক্ষিণ উপকূলে একটি মৃত তিমির মাংস রেখে আকৃষ্ট করা হয় বয়স্ক ওই হাঙরটিকে।
ওশান রামসে নামে ডুবুরি দলের একজন হনলুলু স্টার অ্যাডভারটাইজারকে জানান, মৃত ওই তিমির মাংস টাইগার শার্ক বলে পরিচিত এক জাতের হাঙর এসে খাচ্ছে—এমন দৃশ্য তারা ভিডিও করার প্রস্ততি নেন। এ সময় কিছু টাইগার শার্কের সঙ্গে ‘ডিপ ব্লু’ নামের ওই হাঙরটি সেখানে এসে হাজির হয়। সে এসে ডুবুরিদের নৌকাটিকে নাড়া দিতে থাকে। তিনি জানান, হাঙর যখন মানুষকে ওদের স্বাভাবিক শিকার মনে করে আর কৌতূহলী হয়, তখনই কেবল আক্রমণ করে।
দানবাকৃতির শান্ত সুন্দর ডিপ ব্লু সারা দিন তাঁদের সঙ্গে ছিল। ডিপ ব্লু গর্ভবতী বলে ধারণা করছেন ডুবুরিরা। সাদা রঙের দানবাকৃতির এই হাঙ্গর সচরাচর হাওয়াইতে দেখা যায় না। এরা অপেক্ষাকৃত শীতল শান্ত সাগর পছন্দ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ